চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আমি কখনো দুঃস্থ শিল্পী হতে চাই না: পলাশ

‘গান এক সময়ে আমার পেশা থাকলেও এখন এটা আমার পেশা নয়, শখে করি’

এক সময়ের তুমুল জনপ্রিয় সংগীতশিল্পী পলাশ। দীর্ঘ দিনের ক্যারিয়ারে দুই শতাধিক অ্যালবাম প্রকাশ পেয়েছে তার। এরমধ্যে একক অ্যালবামের সংখ্যা ৩০-এর অধিক। তার প্লেব্যাকের সংখ্যা এক হাজারের মতো। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও।

৯০ দশকের তুমুল জনপ্রিয় এই ভার্সেটাইল কণ্ঠশিল্পী মাঝখানে গানে অনিয়মিত হয়ে পড়েন। অডিও ইন্ডাস্ট্রির ধস ও ব্যক্তিগত কারণেও গান থেকে দূরে ছিলেন তিনি। গেল বছর অবশ্য বিরতি ভেঙে ফিরেছেন গানের।

বিজ্ঞাপন

সম্প্রতি এই শিল্পী এসেছিলেন চ্যানেল আইয়ের নিয়মিত আয়োজন ‘তিনশো সেকেন্ড’ এর একটি পর্বে। শাহরিয়ার নাজিম জয়ের উপস্থাপনায় এই অনুষ্ঠানে নিজের ক্যারিয়ার নিয়ে বহু প্রশ্নের সাবলীল উত্তর দেন পলাশ।

গান গেয়ে উপার্জনের প্রসঙ্গ আসলে পলাশ জানান, গান এক সময়ে তার পেশা থাকলেও এখন এটা তার পেশা নয়। বর্তমানে তিনি শখের বশে গান করেন।

পেশা কেন বদল করলেন? এমন প্রশ্নে পলাশ জানান, আমি কখনো দুঃস্থ শিল্পী হতে চাই না। এজন্য পেশা বদল করেছিলাম। কারণ আমার সামনে প্রচুর উদাহরণ আছে।

পলাশ বলেন, ‘গানের টাকা দিয়ে আমিও গাড়ি বাড়ি করেছি। কিন্তু পরবর্তীতে টিকে থাকার জন্য যেন স্ট্রাগল না করা লাগে সেজন্য বিকল্প পেশা বেছে নিয়েছিলাম।’

নব্বই দশকে ‘অরবিট’ নামের ব্যান্ডদল গড়ে সংগীত ক্যারিয়ার শুরু করেন পলাশ সাজ্জাদ। এরপর আধুনিক, ফোক, হারানো দিনের গান, রিমিক্স, র‌্যাপ গানসহ সংগীতের বেশিরভাগ ক্ষেত্রে ছিল তার সফল পদচারণা।

বিজ্ঞাপন