চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আমলাদের চেয়ে বেশি বেতন-মর্যাদা চান সংসদ সদস্যরা

আমলাদের চেয়ে সংসদ সদস্যদের বেতন-ভাতা কম হওয়ায় আপত্তি তুলেছে সংসদীয় স্থায়ী কমিটি। সঙ্গে তারা একথাও বলেছে, জনপ্রতিনিধি হিসেবে সম্মানি ১ টাকা নিতে রাজি আছেন সংসদ সদস্যরা, কিন্তু মর্যাদা হতে হবে আমলাদের চেয়ে বেশি।

বেতন আর মর্যাদা প্রশ্নে শিক্ষক আন্দোলনের মধ্যে এবার নিজেদের বেতন ভাতাসহ মর্যাদা বৃদ্ধির দাবি তুললো আইন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি।

তারা বলছেন, ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী ২৫টি পদমর্যাদার তালিকায় সংসদ সদস্যদের উপরের অবস্থানে আমলারা। আমলারা বেতন পান ৮২ থেকে ৮৬ হাজার টাকা আর সংসদ সদস্যরা সম্মানী পান ৫৫ হাজার। দীর্ঘ দিন ধরে চলে আসা অবস্থার অবসান চেয়ে সংসদীয় কমিটির বৈঠকে দাবি তুলেন মইনুদ্দিন খান বাদল।

Advertisement

সহমত প্রকাশ করে বৈঠক শেষে এ বিষয়ে অবস্থান তুলে ধরেন আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

তিনি বলেন,’ আমলাদের বেতন ৮২ হাজার টাকা আর এমপিদের ভাতা ৫৫ হাজার টাকা। শুধু ৮২ তেই তারা থেমে নেই আরও নানা পদ তো আছেই। সম্মানীর কথা যদি বলেন তাহলে ঠিক আছে আমাদেরটা ১ টাকা করে দেন। কিন্তু মর্যাদার ক্ষেত্রে আমরা আমলাদের নিচে তো থাকতে পারি না। জনগণ যদি সকল ক্ষমতার শীর্ষে বলি তাহলে অবশ্যই জনপ্রতিনিধিদের মর্যাদার জায়গাটিকে সবার ওপরে নিতে হবে’।

সংবাদ সম্মেলনে সুরঞ্জিত জানান, সরকারি কর্মকর্তাদের সুযোগ সুবিধা অনেক বাড়লেও সংসদ সদস্যদের চিকিৎসা ভাতা, বৈঠক ভাতাসহ অনেক কিছুই বাড়েনি। ১৮ ফেব্রুয়ারী এ বিষয়ে অর্থমন্ত্রীকে জানানোর সিদ্ধান্ত হয়েছে বৈঠকে।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার এবং মন্ত্রী-উপমন্ত্রীদের বেতন ভাতা বিষয়ে সংশোধন বিলের প্রতিবেদন চূড়ান্ত করেছে স্থায়ী কমিটি।