চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অপরিচিত কেউ মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে পারবে না: ডিএমপি

এবারের পয়লা বৈশাখকে ঘিরে বেশ কিছু নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে পয়লা বৈশাখে অপরিচিত কেউ মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে পারবে না। মঙ্গল শোভাযাত্রায় নিরাপত্তা দেবে সোয়াট।

সন্ধ্যা ৬টার পর কোনো বহিরাগতকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থাকতে দেয়া হবে না বলেও জানিয়েছে ডিএমপি। আরো জানিয়েছে স্ত্রী-সন্তান ছাড়া কাউকে মোটরসাইকেলে বহন করা যাবে না।

এছাড়া বর্ষবরণের দিনে পুরো ঢাকার কিছু পথও নিয়ন্ত্রণ করা হবে। বাংলা নববর্ষ বরণ উপলক্ষে আগামী ১৪ এপ্রিল ২০১৭ রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, চারুকলা ইন্সটিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমী, দোয়েল চত্বর, শিশু একাডেমী, হাইকোর্ট ও আশপাশের এলাকায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ এর পক্ষ থেকে বিশেষ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

১৩ এপ্রিল সন্ধ্যা ৬টা হতে ১৪ এপ্রিল রাত ৯টা টা পর্যন্ত  ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টিকার যুক্ত গাড়ি ব্যতীত সকল প্রকার যানবাহন প্রবেশ বন্ধ থাকবে। ১৪ এপ্রিল ২০১৭ ভোর ৫টা হতে রাত ৯টা পর্যন্ত যানবাহন ডাইভারশন করা হবে।

যেসব রুটে ডাইভারশন চলবে :

১। মিরপুর হতে বিভিন্ন রুটের যে সব বাস ফার্মগেট হয়ে গুলিস্থান কিংবা সায়েদাবাদ-যাত্রাবাড়ি যাবে সে সব বাস হোটেল সোনারগাঁও থেকে বামে মোড় নিয়ে রেইনবো ক্রসিং হয়ে মগবাজার দিয়ে সোজা মালিবাগ মোড় হয়ে গন্তব্যে যাবে এবং অন্যান্য গাড়ি হোটেল সোনারগাঁও থেকে সোজা এসে বাংলামোটরে বামে মোড় দিয়ে মগবাজার থেকে শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী হয়ে কাকরাইল চার্চ বামে মোড় নিয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

২। মোহাম্মদপুর হতে যে সব রুটের বাস মতিঝিল হয়ে সায়েদাবাদ-যাত্রাবাড়ি-শ্যামপুর যাবে সে সব রুটের বাস মোহাম্মদপুর-সাইন্সল্যাব-নিউমার্কেট-বেবী আইসক্রীম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বকশীবাজার-চাঁনখারপুল দিয়ে গুলিস্থান হয়ে গন্তব্যে যাবে এবং আসবে তবে প্রাইভেটকারসমূহ সাইন্সল্যাব থেকে কাঁটাবন পর্যন্ত আসতে পারবে এবং কাঁটাবন থেকে ডানে বামে যেতে পারবে।

৩। টঙ্গী-এয়ারপোর্ট হতে যে সব রুটের বাস গুলিস্থান ও সায়েদাবাদ যাতায়াত করে সে সব রুটের বাস টঙ্গী-বিমানবন্দর-প্রগতি সরণী বামে মোড় বিশ্বরোড ধরে মালিবাগ রেলক্রসিং বামে মোড় খিলগাঁও ফ্লাইওভার ধরে গন্তব্যে যাবে-আসবে এবং অন্যান্য গাড়ি মহাখালী হয়ে মগবাজার-কাকরাইল চার্চ বামে মোড় নিয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

৪। ধামরাই, মানিকগঞ্জ, গাবতলী হতে যে সব রুটের বাস এবং অন্যান্য গাড়ি গুলিস্থান, ফুলবাড়ীয়া যাতায়াত করে সে সব রুটের বাস ও অন্যান্য গাড়ি মানিকগঞ্জ-ধামরাই-গাবতলী-মিরপুর রোড ধরে সাইন্সল্যাব সোজা নিউমার্কেট-আজিমপুর-বেবী আইসক্রীম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বকশিবাজার-চাঁনখারপুল হয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

যে সব রাস্তায় যানচলাচল বন্ধ থাকবেঃ

১। বাংলামোটর-পুরাতন এলিফ্যান্ট রোড ও টেলিযোগাযোগ ভবন ক্রসিং-পরিবাগ ক্রসিং-রূপসীবাংলা   ক্রসিং;

২। শাহবাগ ক্রসিং-মৎস্য ভবন-কদম ফোয়ারা ক্রসিং-হাইকোর্ট ক্রসিং;

৩। জিরো পয়েন্ট হতে হাইকোর্ট ক্রসিং এবং ইউবিএল থেকে কদম ফোয়ারা;

৪।  হোটেল রূপসী বাংলা ক্রসিং-মিন্টো রোড-বেইলী রোড-হেয়ার রোড কাকরাইল মসজিদ ক্রসিং বামে মোড়-চার্চ

বিজ্ঞাপন

ক্রসিং–মৎস্য ভবন ক্রসিং

৫। নীলক্ষেত ক্রসিং হতে টিএসসি ক্রসিং;

৬। পলাশী মোড় হতে শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর ক্রসিং;

৭। বকশিবাজার হতে জগন্নাথ হল হয়ে টিএসসি ক্রসিং;

৮।  হাইকোর্ট ক্রসিং-দোয়েল চত্ত্বর ক্রসিং-শহিদুল্লাহ হল ক্রসিং এবং

৯। নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র হতে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত।

বর্ষবরণ অনুষ্ঠানে আগত যানসমূহ যে সকল জায়গায় পার্কিং করবেঃ

১। নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র হতে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত (উত্তর দিকের গাড়িসমূহ) ;

২।  জিরো পয়েন্ট থেকে ইউবিএল এবং ইউবিএল থেকে দৈনিক বাংলা;

৩। কার্জন হল থেকে বঙ্গবাজার হয়ে ফুলবাড়িয়া (দক্ষিণ দিকের গাড়িসমূহ) ;

৪। মৎস্য ভবন থেকে সেগুনবাগিচা (আইনশৃঙ্খলা বাহিনীর গাড়িসমূহ) ;

৫। শিল্পকলা একাডেমী গলি  (আইনশৃঙ্খলা বাহিনীর গাড়িসমূহ) ;

৬। সুগন্ধা হতে অফিসার্স ক্লাব (ভিআইপি গাড়ি ও মিডিয়ার গাড়ি পার্কিং) ;

৭। কাঁটাবন হতে নীলক্ষেত হয়ে পলাশী (দক্ষিণ-পশ্চিম দিকের গাড়ি);

তাছাড়া নববর্ষ অনুষ্ঠানের সর্বাঙ্গীন সফলতার জন্য নববর্ষ অনুষ্ঠানে আসার সময় সন্দেহজনক কোন সরঞ্জাম/বস্তু/ব্যাগ সাথে বহন না করার জন্য অনুরোধ জানিয়েছে ডিএমপি।

বিজ্ঞাপন