চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অতঃপর কলকাতায় শবনম ফেরদৌসীর প্রথম কাহিনীচিত্র

২৫ এপ্রিল শুরু হতে যাচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৭তম আসর

ঢাকার দর্শকের আগে নির্মাতা শবনম ফেরদৌসীর প্রথম ফিচার ফিল্ম ‘আজব কারখানা’ দেখার কথা ছিলো কলকাতার দর্শকের! কিন্তু দুর্ভাগ্যবশত ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে স্থগিত করা হয় ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। 

এরইমধ্যে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হয়েছে। পেয়েছে প্রশংসা, এমনকি ‘বাংলাদেশ প্যানোরমা’ বিভাগে জিতে নিয়েছে ফিপরেস্কি এওয়ার্ড। আনন্দ সংবাদ হলো, নির্ধারিত তারিখের প্রায় সাড়ে তিন মাস পর আটকে থাকা কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৭তম আসর বসছে ২৫ এপ্রিল। সাত দিনব্যাপী উৎসবের এই আয়োজন শেষ হবে ১ মে। আর এই উৎসবে কলকাতার দর্শক সুযোগ পাচ্ছেন ‘আজব কারখানা’ দেখার।

Reneta June

‘আজব কারখানা’র নির্মাতা শবনম ফেরদৌসী জানিয়েছেন, এই উৎসবের ‘এশিয়ান সিলেক্ট:নেটপ্যাক অ্যাওয়ার্ড’ বিভাগে দেখানো হবে সিনেমাটি। ভিসা জটিলতায় না পড়লে উৎসবে তিনি নিজেও উপস্থিত থাকার আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

নির্মাতাসূত্রে জানা গেছে, উৎসবে ‘আজব কারখানা’র দুটি প্রদর্শনী রয়েছে। একটি ২৬ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬টায় নন্দন-২ এ, এবং অন্যটি ২৮ এপ্রিল সকাল ১১টায় নজরুল তীর্থে দেখতে পারবেন দর্শক।

এই ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কলকাতার পরমব্রত চ্যাটার্জী। এছাড়াও চলচ্চিত্রটিতে আরো অভিনয় করেছেন দিলরুবা দোয়েল, শাবনাজ সাদিয়া ইমি, খালিদ হাসান রুমি, হেলিম বয়াতী, দিলু বয়াতী, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পন, মাইমুনা মমো এবং মাহরিন মান্য। সিনেমাটি প্রযোজনা করেছেন চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান।

‘আজব কারখানা’র কাহিনী আবর্তিত হয়েছে একজন রকস্টারের জীবনকে ঘিরে। রকস্টার রাজীব গ্রাম বাংলার বাউল শিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করে। চলচ্চিত্রটিতে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবাণী তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে আছে রক ও ফিউশনের আয়োজন।

ছবিতে ৫টি মৌলিক গান রয়েছে এবং প্রথমবারের মতো বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপান্তর করা হয়েছে। গানগুলোর সংগীতায়োজন করেছে ভাইকিং এবং গৌরব। ছবিটির সংগীত পরিচালনা করেছেন লাবিক কামাল গৌরব।

প্রায় ৪০টিরও অধিক প্রামাণ্যচিত্রের নির্মাতা শবনম ফেরদৌসীর ‘জন্মসাথী’ ২০১৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন ছাড়াও দেশ বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং একাধিক পুরস্কার অর্জন করেছে।