রাচীনের নাম শচীন-রাহুলের আদ্যাক্ষরে রাখা হয়নি

বলছেন কিউই তারকার বাবা

ব্যাট হাতে চলতি বিশ্বকাপে রাতারাতি নায়ক হয়ে উঠেছেন রাচীন রবীন্দ্র। ভারতীয় বংশোদ্ভূত নিউজিল্যান্ডের অলরাউন্ডারকে ঘিরে রয়েছে বহুল প্রচলিত একটি গল্প। টিম ইন্ডিয়ার দুই কিংবদন্তি সাবেক রাহুল দ্রাবিড় এবং শচীন টেন্ডুলকারের নামের আদ্যাক্ষর দিয়ে নাকি ২৩ বর্ষী রাচীনের নাম রাখা হয়েছে।

রাচীনের বাবা রবি কৃষ্ণমূর্তি খোলাসা করলেন সেই রহস্যের। জানিয়ে দিলেন, ছেলের জন্মের পর শচীন-দ্রাবিড়ের নামের সঙ্গে মিল রেখে নামকরণ করেননি।

রবি বলেছেন, ‘যখন রাচীনের জন্ম, আমার স্ত্রী নামটি প্রস্তাব করেছিলেন। আমরা এটা নিয়ে আলোচনা করার জন্য খুব বেশি সময় ব্যয় করিনি। নামটি ভালো শোনাচ্ছিল, বানান করা সহজ এবং সংক্ষিপ্ত ছিল। তাই আমরা এই নামটি বেছে নেই।’

‘কয়েক বছর পর আমরা বুঝতে পেরেছিলাম যে, নামটিতে রাহুল এবং শচীনের নামের মিশ্রণ আছে। কোনো উদ্দেশ্য নিয়ে তার নাম এমনটা রাখা হয়নি। আমাদের সন্তানকে ক্রিকেটার বা অন্যকিছু বানানোর জন্যও নয়।’

কিউই তারকা রাচীন ৭০.৬৩ স্ট্রাইকরেটে আসরে ৯ ম্যাচে ৫৬৫ রান করেছেন। লিগপর্বে পেয়েছেন ৩ সেঞ্চুরি ও দুই হাফ-সেঞ্চুরি। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলেছেন সর্বোচ্চ ১২৩ রানের অপরাজিত ইনিংস। বল হাতেও ছিলেন কার্যকরী। ৫.৬৮ ইকোনমি রেটে তুলেছেন ৫ উইকেট।

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ সেমিলিডনিউজিল্যান্ডরবিরাচীনরাহুললিড স্পোর্টসশচীন