চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশে তৈরি রেসিং কার নিয়ে ‘টিম স্বপ্নযান’র ভারত যাত্রা

ভারতের ইমপেরিয়াল সোসাইটি অফ ইনোভেটিভ ইঞ্জিনিয়ার্স আয়োজিত ফর্মুলা হাইব্রিড প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশ নিতে আগামী ১০ ফেব্রুয়ারি ভারত যাচ্ছে বাংলাদেশের আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ও প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০ জনের তরুণ একটি দল ‘টিম স্বপ্নযান’।

চলতি মাসের ১৬ ফেব্রুয়ারি থেকে দিল্লিতে অনুষ্ঠিত ফর্মুলা ওয়ানের গ্র্যান্ড পিক্সে এশিয়ার আরো ৭৫টি দেশ অংশ নিবে।

আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ও প্রোডাকশন ইঞ্জিরিয়ারিংয়ের এই শিক্ষার্থীরাই বাংলাদেশে প্রথমবারের মতো তৈরি করেছে হাইব্রিড কার ‘স্বপ্নযান’। ৪ ফুট লম্বা ও ৭ ফুট চওড়া এ রেসিং কারটি তৈরি করতে খরচ পড়েছে প্রায় ৫ লাখ টাকা।

রেসিং কার ‘স্বপ্নযান’

নির্মাতারা জানান, অকটেন চালিত তাদের এই গাড়ির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৯০ কিলোমিটার। এতে ব্যবহার করা হয়েছে ২০৮ সিসি ৪-স্ট্রোক ইঞ্জিন, ম্যাগনেট্রন ইলেকট্রনিক ফিউয়েল ইনজেকশন সিস্টেম। ২৩০ কেজি’র এই গাড়ির বডি বানানো হয়েছে ফাইবার গ্লাস দিয়ে।

টিম স্বপ্নযানের অধিনায়ক কামরুল হাসান চ্যানেল আই অনলাইনকে বলেন, স্বপ্নযানটি আমাদের কাছে শুধুমাত্র একটি গাড়ি নয়, এটি আমাদের কাছে একটি স্বপ্নের মতোই।

‘টিম স্বপ্নযান’ এর দলনেতা কামরুল হাসান

পড়াশুনার পাশাপশি গাড়িটি তৈরির সময় অনেক ভোগান্তি হয়েছে। বিভিন্ন পার্টস দেশের বাইরে থেকে কিনতে নানা ধরণের ট্যাক্সও দিতে হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বড়ভাইদের অনুপ্রেরণায় এমন একটা গাড়ি তৈরি করতে পেরে সত্যিই গর্বিত। আর এই দলের অধিনায়ক হওয়া সত্যি সম্মানের।

‘স্বপ্নযানের’ অংশ হয়ে আন্তজার্তিক অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করাটা অনেক আনন্দের জানিয়ে দলের আরেক সদস্য সান্নিয়াত জাহান সানি চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘ইঞ্জিনিয়ারিং শুধুমাত্র নিজের উন্নতির জন্য নয়, আমাদের সমাজের প্রতি দায়বদ্ধতা আছে।

‘টিম স্বপ্নযান’ এর মেম্বার সান্নিয়াত জাহান সানি

সেই দায়বদ্ধতা থেকেই আমাদের এই স্বপ্নের প্রজেক্ট “স্বপ্নযান”। এটি শুধুমাত্র একটি হাইব্রিড গাড়ি নয়, এটি বাংলাদেশের প্রেক্ষাপট, কার্বন নি:সরন কমানো ইত্যাদি বিষয় মাথায় রেখেই বানানো শুরু করি। বর্তমানে ফুয়েল এবং ব্যাটারি দিয়ে চলে। ভবিষ্যৎ এ ইচ্ছে, গাড়িটিকে আরো উন্নত করা।

নিয়মিত ক্লাসের পাশাপাশি ছাত্রদের নিরলস পরিশ্রমেই এ হাইব্রিড কারটি তৈরি করতে সক্ষম হয়েছে বলে জানান টিম স্বপ্নযানের উপদেষ্টা ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান।

‘টিম স্বপ্নযান’ এর উপদেষ্টা ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান

চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, ছাত্ররা যে কঠোর পরিশ্রম করে এ ফর্মুলা হাইব্রীড কারটি তৈরি করেছে তার জন্য তাদের শতভাগ কৃতিত্ব দিতে হবে। তারা যদি এই ধারাবাহিকতা বজায় রাখে তবে আমরা খুব দ্রুত বিশ্বমানের পর্যায়ে যেতে পারব।

প্রতিযোগিতাটি ১৬ থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের দিল্লির বুদ্ধা ইন্টারন্যাশনাল সার্কিট-এ অনুষ্ঠিত হবে। এই প্রতিযোগিতায় সফল হতে পারলে সামনে জার্মানিতে এমন একটি প্রতিযোগিতায় অংশ নেওয়ার ইচ্ছা রয়েছে ‘টিম স্বপ্নযান’ এর শিক্ষার্থীদের।