চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এবার কলপ্যাক চুক্তিতে হাশিম আমলা

ক্রিকেট এখন নিছকই ব্যবসা। শুধু খেলা হিসেবে আর দেখা হয় না। কয়েকদিন আগে ভারত-সাউথ আফ্রিকা সিরিজের প্রথম টেস্টে ধারাভাষ্য দেয়ার সময় শন পোলক এমন মন্তব্য করেন। প্রোটিয়া অলরাউন্ডারের প্রধান চিন্তা তার দেশের অনেক খেলোয়াড় দেশের হয়ে খেলার বদলে কাউন্টি বেছে নিচ্ছেন।

সাউথ আফ্রিকার অনেক ক্রিকেটার কলপ্যাক চুক্তি সই করে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলছেন। এই চুক্তির ফলে একজন ক্রিকেটার দেশের হয়ে না খেলে ইউরোপিয়ান ইউনিয়নের যেকোনো দেশে কাউন্টি ক্রিকেট খেলতে পারেন। সেদেশে আর বিদেশি হিসেবে বিবেচিত হবেন না। আর যে কাউন্টি দল কলপ্যাকের খেলোয়াড় নেবে তারা সুবিধা পাবে বাড়তি বিদেশি খেলানোর।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

এ বছরই শুরুর দিকে কলপ্যাক চুক্তি সই করে ইংল্যান্ডে কাউন্টি খেলাকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন ডুয়েন অলিভার। যিনি সাউথ আফ্রিকার হয়ে ১০টি টেস্ট খেলেছিলেন। বছর দুয়েক আগে একই কাজ করেছিলেন পেসার কাইল অ্যাবট। সবশেষ সেই তালিকায় যুক্ত হলেন হাশিম আমলা। কলপ্যাক চুক্তির অধীনে দু’বছরের জন্য কাউন্টি দল সারের সঙ্গে গাঁটছড়া বাধতে চলেছেন প্রোটিয়া সাবেক ওপেনার।

ইংল্যান্ড বিশ্বকাপের পর চলতি বছরের আগস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন আমলা। ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, আগামী সপ্তাহের মধ্যেই আমলা আর সারের মধ্যে চুক্তির কাজ শেষ হবে। যদিও আমলার এজেন্ট কাউন্টি টুর্নামেন্টের অন্য দুই দল মিডলসেক্স ও হ্যামশায়ারের সঙ্গেও কথা বলেছিলেন।

এদিকে কাউন্টি ক্লাব সারে চাচ্ছে, খুব দ্রুতই আমলার সাথে দুই বছরের জন্য চুক্তিটা সেরে ফেলতে। কারণ ব্রেক্সিটের সাম্প্রতিক ঘটনা-প্রবাহে বন্ধ হয়ে যেতে পারে নতুন করে কলপ্যাক চুক্তি।

জানা গেছে, সারের সাথে আমলার চুক্তিটা হয়ে গেলে দলটির বর্তমান স্কোয়াডে তিনি হবেন কলপ্যাকে যাওয়া দ্বিতীয় প্রোটিয়া ক্রিকেটার। এর আগে কলপ্যাকে চুক্তিতে সারেতে নাম লেখান পেসার মরনে মরকেলও।