চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৭৩ তম কান উৎসবে নির্বাচিত ৫৬ চলচ্চিত্র, নারী নির্মাতাদের জয়জয়কার

বুধবার (৩ জুন) ৭৩ তম কান চলচ্চিত্র উৎসবের নির্বাচিত চলচ্চিত্রগুলোর নাম ঘোষণা করা হয়েছে। নির্বাচিত চলচ্চিত্রের তালিকা ঘোষণা করেন উৎসবের প্রেসিডেন্ট পিয়ের লেসকিউ ও আর্টিস্টিক ডিরেক্টর থিয়েরি ফ্রেমু।

এবছর কান উৎসবে জমা পড়েছে ২০৬৭টি সিনেমা। এগুলোর মধ্যে থেকে বাছাই করে ঘোষণা করা হয়েছে ৫৬টি সিনেমার নাম। প্যারিসের একটি দর্শক শূন্য থিয়েটারে আয়োজিত এই অনুষ্ঠানটি ইউটিউব ও ফেসবুকে সরাসরি দেখানো হয়।

বিজ্ঞাপন

নির্বাচিত ৫৬টি সিনেমার মাঝে ১৬টি সিনেমা নির্মাণ করেছেন নারী নির্মাতারা। গত বছর নারী নির্মাতার সংখ্যা ছিল ১৪ জন।

বিজ্ঞাপন

বৈশ্বিক এই মহামারীর মাঝেও বিপুল সংখ্যক সিনেমা জমা পড়ায় সিনেমা নিয়ে আশাবাদী থিয়েরি ফ্রেমু। কান উৎসবের সভাপতি পিয়ের লেসকিউরের পাশে বসে তিনি বলেন, ‘আমি দেখতে পাচ্ছি যে সিনেমা বেঁচে আছে।’

নির্বাচিত সিনেমার তালিকা সাধারণত এপ্রিলে ঘোষণা করা হয়। সেখানে উপস্থিত থাকেন নানা দেশের সাংবাদিকরা। কিন্তু করোনাভাইরাসের কারণে এবছরের চিত্র একেবারেই আলাদা।

পাম দ’রের জন্য কোন সিনেমাগুলো নির্বাচিত হয়েছে সেই ব্যাপারে কিছু জানাননি ফ্রেমু। তিনি জানিয়েছেন, কিছু ছবি ৭৪ তম কান উৎসবের জন্য রেখে দেয়া হয়েছে।

এবছরের নির্বাচিত সিনেমার মধ্যে উল্লেখযোগ্য কিছু সিনেমা হলো ‘সামার অব এইটি ফাইভ (ফ্রান্স, ফ্রাঁসোয়া ওজো)’, ‘ট্রু মাদারস (জাপান, নাওমি কাওয়াসে)’, ‘হ্যাভেন (দক্ষিণ কোরিয়া, হং সাং-সু)’, ‘অ্যানাদার রাউন্ড (ডেনমার্ক, টমাস ভিন্টারবার্গ)’, ‘ডিএনএ (ফ্রান্স/আলজেরিয়া, মাইওয়েন)’ এবং ‘পেনিনসুলা (দক্ষিণ কোরিয়া, সাং-হো ইয়ন)’। ইন্ডিয়ান এক্সপ্রেস