চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৬৬টি ভাষা পরিচয় করিয়ে দিচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট

ভাষা আন্দোলন স্মরণে জাতীয় ও স্থানীয় উদ্যোগ-৭

সকল মাতৃভাষা নিয়ে গবেষণা, উন্নয়ন ও সংরক্ষণে কাজ করছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটি সমৃদ্ধ করতে নানা উদ্যোগ নেয়া হয়েছে।

রাজধানী ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ভাষা জাদুঘরে ঢুকতেই চোখে একটি গুহাচিত্র। মূল ছবিটি ১২ হাজার বছর আগে আঁকা হয়েছিলো স্পেনের আলতামিরায়। তিন হাজার বছর আগে মিশরে আঁকা হায়ারোগ্লিফিক বা চিত্রলিপির প্রতিরূপ এবং ভারতীয় উপমহাদেশের দুই চিত্রমালা ব্রাক্ষ্মী ও খরোষ্ঠী লিপি আছে সেখানে। বাংলা বর্ণমালার বর্ণনা ও বিভিন্ন সময়ের নমুনাও আছে ভাষা জাদুঘরে। এভাবে ৬৬টি দেশের ভাষা সম্পর্কে পরিচয় করিয়ে দিচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট।

বিজ্ঞাপন

যে ভাষা আন্দোলনের স্বীকৃতি হিসেবে ২১ ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, সেই আন্দোলনের ঐতিহাসিক কিছু ছবি ও সংবাদসহ পত্রিকা আছে সেখানে।

বিজ্ঞাপন

বাঙালির ভাষা আন্দোলনের গৌরব আর বাংলা ভাষার সমৃদ্ধ ভাণ্ডারের সাথে বিশ্ববাসীকে পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি হারিয়ে যাওয়া ভাষা সংরক্ষণে কাজ করছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট।

২০১০ সালে যাত্রা শুরু করা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সংগ্রহশালা গবেষকদের তীর্থস্থানে পরিণত হবে বলে উদ্যোক্তারা আশা করছেন।

আরও দেখুন ভিডিও রিপোর্টে: