চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৫৭ তে মনিকা বেলুচ্চি: জন্মদিনে আলোচিত পাঁচ

নব্বই দশকের শুরুতে সিনেমা জগতে এলেন ইতালীয় এক নারী। মোহনীয় সৌন্দর্য আর অভিনয় নৈপুণ্যের কারণে খুব অল্প সময়ে পশ্চিমা দর্শকদের মন পেয়ে গেলেন তিনি। ধীরে ধীরে বিশ্ব সিনেমার দর্শকদের কাছেই হয়ে উঠলেন পরিচিত।

বলছি ‘মালেনা’ খ্যাত অভিনেত্রী মনিকা বেলুচ্চির কথা। ৩০ সেপ্টেম্বর তার ৫৭তম জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে তিনি ইতালির প্রত্যন্ত অঞ্চলের এক গ্রামে জন্ম গ্রহণ করেন। মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু, ১৯৯০ সালে সুযোগ পান টেলিভিশনে অভিনয়ের। সেই শুরু, এরপর সিনেমায় ডাক আসে তার। ইতালিয়ান সিনেমা দিয়ে শুরু হওয়ার এক বছরের মধ্যেই হলিউডের ছবিতেও সুযোগ করে নেন মনিকা। এর পর আর পিছনে তাকাতে হয়নি।

ক্যারিয়ারে নানা মাত্রার কাজ করেছেন মনিকা বেলুচ্চি। বৈচিত্র্যময় চরিত্র বেছে নিতে পছন্দ করেন তিনি। ২০১৫ সালে অভিনয় করেছিলেন হলিউডের জেমস বন্ড সিরিজের ছবি ‘স্পেকটার’ এ। প্রশংসিত হয়েছিলেন। গেল বছর মুক্তি পেয়েছে তার অভিনীত ‘দ্য ম্যান হু সোল্ড হিজ স্কিন’। মুক্তির প্রতীক্ষায় আছে অন্তত তিনটি সিনেমা।

জন্মদিনে মনিকা বেলুচ্চির পাঁচটি আলোচিত সিনেমা সম্পর্কে জেনে নিতে পারেন পাঠক:

বিজ্ঞাপন

মালেনা: ২০০০ সালের ছবি ‘মালেনা।’ লুসিয়ানো ভিনসেনজনির গল্পে ছবিটি পরিচালনা করেছেন জুসেপ্পে তোর্নাতোরে। মালেনা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে নির্মিত। ‘মালেনা’ চরিত্রে অভিনয় করেছেন মনিকা বেলুচ্চি। এই ছবিটিকে মনিকা বেলুচ্চির সেরা ছবি মনে করা হয়।

ইরিভারসিবল: গ্যাসপার এনোয়েকিউস পরিচালিত এই ছবিটি মুক্তি পায় ২০০২ সালে। অত্যাচার, ধর্ষণ, খুনের মত বিষয় নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। মনিকা ছাড়াও ছবিতে আরও আছেন ভিনসেন্ট ক্যাসেল ও অ্যালবার্ট ডিপোন্টল।

ওয়াইল্ড ব্লাড: ২০০৮ সালে মুক্তি পাওয়া এই ছবিটি একটি বায়োপিক। লুইসা ফেরিদার চরিত্রে অভিনয় করেছেন মনিকা।

দ্য প্যাশন অব দ্য ক্রিস্ট: মেল গিবসন নির্মিত ‘দ্য প্যাশন অব দ্য ক্রিস্ট’ মুক্তি পেয়েছে ২০০৪ সালে। অ্যামেরিকান বাইবিক্যাল ড্রামা এটি। যীশুর জীবনের শেষ ১২ ঘণ্টা নিয়ে তৈরি করা হয়েছে ছবিটি।

শুট ‘এম আপ: মাইকেল ডেভিস পরিচালিত এই ছবি মুক্তি পেয়েছে ২০০৭ সালে। এই ছবিতে একজন যৌন কর্মীর চরিত্রে অভিনয় করেছেন মনিকা বেলুচ্চি।

বিজ্ঞাপন