চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৫২’র আজকের এই দিনে

৫২’র ২১ শে ফেব্রুয়ারী পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এসে জড়ো হয়। কেবল ঢাকার নয় ঢাকার বাইরে থেকেও অনেকে এসে যোগ দেন পূর্বঘোষিত সর্বদলীয় কেন্দ্রীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদের হরতাল-সমাবেশে।

পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী এ দিন সকাল ৯টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আসতে থাকেন ঢাকা ও ঢাকার বাইরে থেকে আসা শিক্ষার্থীসহ নানা পেশার মানুষ।

Advertisement

তারা ১৪৪ ধারা জারির বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। নিষেধাজ্ঞা তুলে নিতে সাধারণ মানুষের মতামতকে বিবেচনা করার আহ্বান জানানো হয় স্লোগান থেকে। অস্ত্র হাতে সভাস্থল ঘিরে রাখে পুলিশ।

বিভিন্ন অনুষদের ডিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের উপস্থিতিতে বেলা সোয়া ১১টার দিকে ছাত্ররা গেটে জড়ো হয়ে প্রতিবন্ধকতা ভেঙ্গে রাস্তায় নামার প্রস্তুতি নিলে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে ছাত্রদের সতর্ক করে পুলিশ।

ঐসময়ে কেউ কেউ ঢাকা মেডিকেল কলেজের দিকে দৌঁড়ে চলে গেলেও বাদ বাকিরা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে পুলিশের কাছে অবরুদ্ধ হয়ে পড়ে পুলিশের আক্রমণাত্মক আচরণের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে।