চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২০২২ সালের হজ বিষয়ে জানতে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী সৌদি আরবে

২০২২ সালের ওমরা ও সম্ভাব্য পবিত্র হজ কার্যক্রম বিষয়ে অবহিত হতে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল খানের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল এখন সৌদি আরবে।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর কারণে বহির্বিশ্বের কোন হাজির অংশগ্রহণ ছাড়াই বিগত দুই বছর যাবত স্থানীয় ধর্মপ্রাণ মুসলমানদের অংশগ্রহণে স্বল্প পরিসরে হজ পালনের আয়োজন করেন সৌদি সরকার। কোভিড-১৯ এর কারণে সৌদি আরবের সাথে স্থল ও আকাশ পথ বন্ধ থাকায় বাহিরের কোন ধর্মপ্রাণ মুসলমান অংশ নিতে পারেনি । বাংলাদেশের আগাম প্রস্তুতির অংশ হিসেবে সৌদি আরব সফর করছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

গতকাল মক্কায় বাংলাদেশ মিশনে চ্যানেল আই অনলাইন এর সাথে কথা বলেন ধর্ম প্রতিমন্ত্রী মো ফরিদুল হক খান। তিনি বলেন, গত বছর হজে বাংলাদেশের অংশগ্রহণের প্রস্তুতি থাকার পরেও অনুমতি সৌদি সরকারের অনুমতি না থাকায় অংশ নিতে পারেনি বাংলাদেশি হাজিরা।

২০২২ সালের হজে বাংলাদেশি হাজীদের অংশগ্রহণের বিষয়ে সৌদি সরকার কতসংখ্যক হাজীকে অংশগ্রহণের অনুমতি দিবেন সেই বিষয়ে কথা বলতেই মূলত সৌদি আরব সফর করছেন তিনি জানান।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, সৌদি সরকার ও চাই সবার অংশগ্রহণে হজ কার্যক্রম পালিত হোক। এ পর্যন্ত সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে সবকিছু নির্ভর করছে মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর ওপর । করোনা পরিস্থিতি উন্নতি হলে বাংলাদেশ থেকে হজ যাত্রীগন অংশগ্রহণ করার সুযোগ দিতে পারে সৌদি সরকার।

সফরকালে ১৪ সেপ্টেম্বর প্রতিনিধিদল মক্কায় দক্ষিণ এশিয়া হাজী সেবা সংস্থার চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে মিলিত হন, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ হজ মিশনের কাউন্সিলর হজ মুহাম্মদ জহিরুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া সৌদি সরকারের হজ ও ওমরা মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেয়ার কথা রয়েছে এই প্রতিনিধি দলের।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নুরুল ইসলাম যুগ্ম সচিব গাজী উদ্দিন মোহাম্মদ মনির, ঢাকা আশকোনা হজ অফিসের পরিচালক মোঃ সাইফুল ইসলাম, ধর্ম প্রতিমন্ত্রীর একান্ত সচিব দিদার আলম, মো. মাসুদ চৌধুরী,ধর্ম সচিবের একান্ত সচিব মোঃ জুবায়ের।

ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান এর নেতৃত্বে প্রতিনিধিদলটি বর্তমানে মদিনায় অবস্থান করছেন সেখানে হজের সাথে সংশ্লিষ্ট আদিলা অফিসের চেয়ারম্যানের সঙ্গে হজ ও ওমরা সংক্রান্ত বিষয়ে মতবিনিময় করবেন।

বিজ্ঞাপন