চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

১ কোটিরও বেশি মেয়ের স্কুলে ফেরা অনিশ্চিত

বিজ্ঞাপন

বিশ্বজুড়ে ১ কোটি ১০ লাখের বেশি মেয়ে করোনা মহামারি শেষে স্কুলে ফিরতে না পারার আশঙ্কা প্রকাশ করেছে ইউনিসেফ। পাশাপাশি তারা বলছে: আগামী এক দশকে আরও  ১ কোটি মেয়ে বাল্যবিয়ের ঝুঁকিতে আছে।

মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবসে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

pap-punno

তিনি বলেন: করোনা মহামারি (কোভিড-১৯) মেয়েদের জীবন ধ্বংস করছে। স্কুল বন্ধ, অর্থনৈতিক চাপ এবং পরিষেবার ব্যাঘাতে সবচেয়ে অরক্ষিত মেয়েদের স্বাস্থ্য, সামগ্রিক কল্যাণ ও ভবিষ্যতকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

Bkash May Banner

সংস্থাটি আশঙ্কা করছে, আরও ২০ লাখ নারী যৌনা বিকৃতির শিকার হতে পারে।

বিশ্বে নারী ও মেয়েদের জন্য অর্জন তুলে ধরে ক্যাথরিন বলেন: সমতার জন্য লড়াই এখনও শেষ হয়নি। কোভিড-১৯ এর আগে যেমন উল্লেখযোগ্য হারে লিঙ্গ বৈষম্য টিকে ছিল, মহামারির প্রভাবে তা আরও কয়েকগুণ বেড়েছে। আমরা মহামারির তৃতীয় বছরে প্রবেশ করেছি। মহামারি পরবর্তী লৈঙ্গিক সমতা পুনরুদ্ধারের জন্য কাজ করে যাচ্ছি।

লকডাউনের সময়ে নারীরা নির্যাতনের শিকার হয়েছে মন্তব্য করে তিনি বলেছেন: লকডাউনের পুরোটা সময় মেয়ে শিশুদের বেশি সময় তাদের বাড়িতে কাটাতে বাধ্য করা হয়েছে। এ সময়টাতে গৃহস্থালি কাজের অধিকাংশই মেয়েদের কাঁধে বর্তেছে। এসময়টাতে অনেকে তাদের নির্যাতনকারীর সঙ্গে একসঙ্গে থাকতে বাধ্য হয়েছেন। যা যৌন সহিংসতা ও লিঙ্গভিত্তিক সহিংসতা বাড়াচ্ছে।

আন্তর্জাতিক নারী দিবসে মহামারি পরবর্তী বিশ্বে মেয়েদের জন্য ন্যায় ও সমতার ভিত্তিতে বিশ্ব গড়ার উদাত্ত আহ্বান জানান ক্যাথরিন।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer