চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হোয়াইট হাউস ছাড়ার আভাস দিলেন ট্রাম্প

অবশেষে হোয়াইট হাউস ছাড়ার আভাস দিলেন ডোনান্ড ট্রাম্প।  তিনি বলেছেন, যদি ইলেক্টোরাল কলেজের কাছে আনুষ্ঠানিকভাবে জো বাইডেন পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে হোয়াইট হাউস ছাড়বেন তিনি।

গত ৩ নভেম্বরের নির্বাচনে বড় ধরনের জালিয়াতির অভিযোগ তুলে হার অস্বীকার করে আসছিলেন ট্রাম্প।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে প্রার্থীকে ২৭০টি ইলেক্ট্রোরাল ভোট পেতে হয়। সেখানে জো বাইডেন পেয়েছেন ৩০৬টি আসন আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি আসন।

এরপরেই নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলেন ট্রাম্প। সর্বশেষ পেনসিলভানিয়াতেও ফলাফলে প্রভাব আনার জন্য করা ট্রাম্প শিবিরের করা মামলা খারিজ হয়ে যায়।

বিজ্ঞাপন

এই নির্বাচন আনুষ্ঠানিক করার জন্য আগামী মাসে একত্রিত হবেন ইলেক্টররা।  নির্বাচিত হলে আগামী ২০ জানুয়ারি শপথ নিবেন জো বাইডেন।

ইলেক্টরাল কলেজের ভোটে হেরে গেলে হোয়াইট হাউস ছাড়বেন কিনা এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, নিশ্চয়ই ছেড়ে দেবো, নিশ্চয়ই ছাড়বো আর আপনারা সেটা জানেনও।

তারপরেই তিনি বলেন, তবে তারা যদি জো বাইডেনকে নির্বাচিত করে তাহলে তারা একটা ভুল করবে।  হার মেনে নেওয়া খুবই কঠিন কারণ আমরা জানি নির্বাচনে প্রবল জালিয়াতি হয়েছে।

তবে হেরে গেলে বাইডেনের অভিষেকে উপস্থিত হবেন কিনা তা জানাননি ট্রাম্প।  এক প্রেসিডেন্টের হাত থেকে অন্য প্রেসিডেন্টের হাতে ক্ষমতা হস্তান্তরের বরাবর এমন হয়ে আসছে।  কিন্তু হার স্বীকারে ট্রাম্পের অস্বীকৃতির কারণে তা নিয়ে এবার শঙ্কা দেখা দিয়েছে।

সাধারণত যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোটাররা প্রেসিডেন্টকে নয় বরং ৫৩৮ জন কর্মকর্তাকে নির্বাচন করেন। যাদের জনসংখ্যার ভিত্তিতে যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোতে নিয়োগ দেওয়া হয়। পরে তারা নির্বাচন করেন প্রেসিডেন্ট। সাধারণত তারাও তাকেই ভোট দেন যারা রাজ্যগুলোতে বেশি বেশি ভোটে এগিয়ে থাকে।  এক্ষেত্রে ভোটের ফলাফলের কোনো পরিবর্তন সচরাচর দেখা দেয় না।