চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘হান্টিংটন্স’ নামের বিরল রোগে দিশেহারা ১টি পরিবার

নওগাঁ জেলার প্রত্যন্ত গ্রাম কৃষ্ণশাইলের বাসিন্দা মুসলেম উদ্দীন ও তার পরিবার বংশপরম্পরায় ভুগছেন বিরল এক রোগে। ‘হান্টিংটন্স’ নামে বিরল এই রোগটি সনাক্ত হয়েছে গত বছর। বিরল এ রোগ যন্ত্রণা ছাড়াও পরবর্তী প্রজন্মও ওই রোগে আক্রান্ত হওয়ার ভয়ে দিশেহারা পুরো পরিবার।

৫০ বছর বয়সী মুসলিম উদ্দীনের বিরল এই রোগ দেখা দেয় তার ৩০ বছর বয়সে। গত বছর বিরল হ্যান্টিংটন্স রোগ হিসেবে সনাক্ত করা হয়।

হান্টিংটন্স রোগে আক্রান্ত হয়ে দুর্বিষহ যন্ত্রণায় মুসলেম উদ্দীনের রক্ত সম্পর্কিত অন্য স্বজনেরাও। ইতোমধ্যে ভাই আজিজার’র মৃত্যু হয়েছে। ভাতিজা মহিদুল ইসলাম দুর্বিসহ রোগ যন্ত্রণায় নিরুদ্দেশ। দূরারোগ্য এই রোগীদের সেবায় বিপর্যস্ত পরিবারের সদস্যরা।

Advertisement

গবেষকদের ধারণা, প্রায় দেড় শত বছর আগে মুসলেম উদ্দীনের পূর্বপুরুষ এই রোগে আক্রান্ত হয়েছিলো। বংশগত রোগ হিসেবে উত্তরসূরীরাও এই রোগটি বহন করে চলেছে।

হ্যান্টিংটন্স রোগে আক্রান্তদের হাত পাসহ পুরো শরীর সব সময়ই কাঁপতে থাকে, শরীর বেঁকে যায়। চলাফেরায় দারুণ কষ্ট, কথা বলতেও সমস্যা। উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশে বিরল এই রোগ প্রতি লাখে শুন্য দশমিক ৩৮ হারে দেখা গেলেও এশিয়ায় এই হার অনেক কম।

গবেষকরা বলছেন, দেশে সাতশত থেকে এক হাজার ধরনের বংশগত রোগ রয়েছে। তবে সব রোগ সনাক্ত করার সুযোগ এখনও নেই।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: