চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হলিউড সিনেমায় ‘মা’

মাকে ভালোবেসে কালে কালে রচনা করা হয়েছে কবিতা, গল্প, উপন্যাস। বিশ্ব জুড়ে অসংখ্য সিনেমা নির্মাণ হয়েছে মাকে কেন্দ্র করে। আজ (৯ মে) বিশ্ব মা দিবস। বিশেষ এই দিনে জেনে নিন হলিউডের কয়েকটি সিনেমা সম্পর্কে যেগুলোর গল্পের কেন্দ্রে আছেন একজন মা।

মা (২০১৯): আমেরিকান সাইকোলজিক্যাল হরর ফিল্ম ‘মা’। পরিচালনা ও প্রযোজনা করেছেন টেট টেলর। মূল চরিত্রে আছেন অক্টাভিয়া স্পেন্সার। এছাড়াও অভিনয় করেছেন জুলিয়েট লুইস, ডায়ানা সিলভারস, কোরি ফোগেলম্যানিস এবং লুচ ইভানস অভিনয় করেছেন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মামা (২০১৩): অ্যান্ডি মাশিয়েটি পরিচালিত এই ছবিটি তৈরি করা হয়েছে ২০০৮ আর্জেন্টাইন শর্ট ফিল্ম ‘মামা’ অবলম্বনে। মূল দুটি চরিত্রে অভিনয় করেছেন জেসিকা চ্যাস্টেইন ও নিকোলাজ কস্টার-ওয়ালডাউ। ্র

মাদ্রে (২০২০): রদ্রিগ সরোগোয়েনের অস্কারে মনোনয়নপ্রাপ্ত ছবি ‘মাদ্রে’। ৬ বছরের একটি ছেলে একদিন তার মাকে ফোন দিয়ে জানায়, বাবা তাকে ফ্রান্সের এক সমুদ্রের তীরে একা রেখে চলে গেছে। মাদ্রিদের এক মায়ের গল্প নিয়ে তৈরি এই সিনেমাটি সাইকোলজিক্যাল থ্রিলার ঘরানার।

বিজ্ঞাপন

মম্মি (২০১৫): ডার্ক কমেডি ঘরানার এই ছবিটি পরিচালনা করেছেন জাভিয়ের ডোলান। মা, ছেলে ও একজন যত্নশীল প্রতিবেশীর গল্প নিয়ে তৈরি এই ছবিতে দেখানো হয়েছে সম্পর্কের জটিলতার গল্প।

মাদার (১৯৯৬): অ্যালবার্ট ব্রুক পরিচালিত এই কমেডি ছবির মূল চরিত্রের নাম জন। ৪০ বছর বয়সী ডিভোর্সড লেখক নিয়ের মায়ের কাছে চলে যান। এরপর ঘটতে থাকে মা-ছেলের মজার সব ঘটনা।

মাদার (২০০৯): কোরিয়ান সিনে জগতের অন্যতম সেরা এক থ্রিলার বং জুন হো’র ‘মাদার’। মা-ছেলের বন্ধন, তাদের জীবনে ঘটে যাওয়া চরম সংকটাপন্ন একটি ঘটনা ও এই ভয়াবহ পরিস্থিতিতে মোকাবিলা করে বের হয়ে আসার অপ্রতিরোধ্য সংগ্রামের গল্প নিয়ে তৈরি হয়েছে এই ছবি।

মাদার! (২০১৭): জেনিফার লরেন্স ও জ্যাভিয়েল বারডেম অভিনীত এই ছবিটি পরিচালনা করেছেন ড্যারেন আরোনোফস্কি। এক রাতে অদ্ভুত এক দম্পতি আসে এক কবি ও তার স্ত্রীর ঘরে। এরপর ঘটে নানা অবাক করা ঘটনা।