চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হতাশা, চ্যালেঞ্জ, আশা নিয়ে মুমিনুলদের ‘নতুন অভিযান’

চট্টগ্রাম থেকে: পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র শুরু করতে চলেছে বাংলাদেশ। অথচ অভিযানের শুরুতে মুমিনুল হক পেলেন না সেরা স্কোয়াড। যে কারণে কিছুটা হতাশ বাংলাদেশ অধিনায়ক।

চোটের কারণে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে নেই সাকিব আল হাসান। তামিম ইকবাল ছিটকে গেছেন আগেই। তিন সংস্করণেই নতুন করে আশা জাগানো তাসকিন আহমেদও ছিটকে গেছেন চোটে। নতুনদের নিয়ে তাই শুরু করতে হচ্ছে নতুন অভিযান। স্কোয়াডে চার তরুণ ক্রিকেটার রয়েছেন অভিষেকের অপেক্ষায়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গত দুই বছরের চক্রে বাংলাদেশ হতাশ করেছে। শ্রীলঙ্কার সঙ্গে একটি টেস্ট ড্র ছাড়া বাকি সব ম্যাচই হেরেছিল ‍মুমিনুলের দল। এই চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের আশা জাগিয়েও হেরেছিল টিম টাইগার্স।

বিজ্ঞাপন

নতুন শুরুর আগে মুমিনুলের কথায় ছিল আশা-নিরাশার সম্মিলন, ‘সিনিয়র ক্রিকেটার নেই। তরুণ অধিনায়ক হিসেবে এটা আমার জন্য ও দলের সবার জন্য হতাশাজনক। তবে ওই জায়গায় পড়ে থাকলে হবে না। নতুন যারা খেলবে, জুনিয়র যারা আছে, সবার জন্য সুযোগ এটা নিজেদের মেলে ধরার ও নিজেদের সামর্থ্য দেখানোর জন্য।’

‘নতুন চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে, দলটা তরুণ। অধিনায়ক হিসেবে কাজটা কঠিন। ওয়ানডে ও টি-টুয়েন্টিতে যেটাই হোক, টেস্টে সবসময় সিনিয়র ক্রিকেটারদের প্রয়োজন হয়। চ্যালেঞ্জ অবশ্যই থাকবে। তবে নতুন যারা আছে, তাদের জন্য দারুণ সুযোগ নিজেদের মেলে ধরার।’

‘সিনিয়র ক্রিকেটার সাকিব ভাই, তামিম ভাই, তাসকিন, এরকম সিনিয়র ক্রিকেটাররা না থাকলে জুনিয়র অধিনায়ক হিসেবে আমার কাজটা কঠিন হয়ে যায়। ব্যাপারটি চলমান প্রক্রিয়া। সবসময় সবাইকে পাবো না। কখনও পাবো, কখনও পাবো না। এটা নিয়ে হতাশায় পড়ে থাকলে হবে না। যারা আছে, তাদের নিয়েই এগোতে হবে।’ শেষে এভাবে আশার আলোও দেখান মুমিনুল।

বিজ্ঞাপন