চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হঠাৎ কমলো শনাক্ত ও মৃত্যুর সংখ্যা

করোনাভাইরাস

কয়েকদিনের তুলনায় বিশ্বে হঠাৎ করেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব অনেকটা কমেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত এবং মৃত্যুর সংখ্যা হ্রাস পেয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব বলছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৪ লাখ ৮৯ হাজার ১২ জন এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ৯ জন।

বিজ্ঞাপন

অথচ দুদিন আগে ২০ নভেম্বর শনাক্তের সংখ্যা ছিলো ৬ লাখ ৬২ হাজার ৬৫৭ জন এবং মৃত্যু ১১ হাজার ১১৩ জন।

আর দুইদিন আগে যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু হার ছিল ৩ দশমিক ৪৪। তা কিছুটা কমে ৩ দশমিক ৪ এসেছে।

গত চার মাস তাণ্ডব চালিয়ে করোনার সংক্রমণ কিছুটা কমে ভারতে আক্রান্ত হয়েছে ৪৪ হাজার। মারা গেছে ৫১০ জন। দেশটিতে ২২ নভেম্বর মৃত্যু হার কমে ১ দশমিক ৫৪। তবে গত ৬ মাস আগে এপ্রিলের ৩ তারিখ ছিল ৩০ দশমিক ৯৪।

বিজ্ঞাপন

শুধু তাই নয়, ল্যাটিন আমেরিকার দেশগুলোতেও নভেম্বরের শুরুতে করোনায় মৃত্যু আক্রান্ত বাড়লেও গত ২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু হার। ব্রাজিলে ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৮ হাজার ৬১৬ জন মৃত্যু ১৮১ জন, ফ্রান্সে আক্রান্ত ১৩ হাজার ১৫৭ জন মৃত্যু ২১৪ জন, রাশিয়া আক্রান্ত ২৪ হাজার ৫৮১ জন, মৃত্যু ৪০১ জন।

তবে কিছুটা ভিন্ন চিত্র দেখা যায় ইটালিতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত এবং মৃত্যু দুইটাই বৃদ্ধি পেয়েছে। আক্রান্ত হয়েছে ২৮ হাজার ৩৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৫৬২ জন। মেক্সিকোতে আক্রান্ত ৬ হাজার হলেও মৃত্যু কিছুটা বেড়ে ৫৫০ জন।

যুক্তরাজ্যে আক্রান্ত ১৮ হাজার ৬৬২ জন এবং মৃত্যু ৩৯৮ জন, ইরানে আক্রান্ত ১৩ হাজার এবং মৃত্যু ৪৭৫ জন। পোলান্ডে আক্রান্ত ১৮ হাজার ৪৬৭ জন এবং ৩৩০ জন।

এখন পর্যন্ত বিশ্বব্যাপী মোট করোনা আক্রান্ত হয়েছে ৫ কোটি ৮৯ লাখ ৮৩ হাজার ৫৩১ জন। মারা গেছে প্রায় ১৪ লাখ।

করোনাভাইরাস থেকে বিশ্বে সুস্থ হয়ে উঠেছে ৪ কোটি ৭৬ লাখ ৫৫ হাজার ৫২১ জন মানুষ।

বিশ্বে করোনায় মৃত্যুর হার ৩ শতাংশ এবং সুস্থ হয়ে উঠার হার ৯৬ শতাংশ।