চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্মরণীয় জার্সিটা নিলামে তুলছেন সাবেক ফিফা রেফারি তৈয়ব

আবুল কালাম আজাদ, সাতক্ষীরা: করোনা মহামারিতে দেশের ক্রান্তিকালে অসহায় দরিদ্রদের সহায়তার জন্য নিজের দুর্লভ ও ক্যারিয়ার স্মরণীয় একটি জার্সি নিলামে তুলছেন সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান। যত্নে গুছিয়ে রাখা জার্সিটি হতে প্রান্ত অর্থমূল্য তিনি করোনা মোকাবেলায় দান করবেন।

২০১৩ সালে নেপালের কাঠমান্ডুতে সাউথ এশিয়ার প্রথম রেফারি হিসেবে সাফের ফাইনাল পরিচালনা করেন তৈয়ব। ম্যাচে ভারতকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জেতে আফগানিস্তান। ম্যাচ পরিচালনায় ব্যবহৃত সেই জার্সিটি নিলামে তুলছেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সাতক্ষীরা শহরের পলাশপোল প্রাণসায়র এলাকার নিজ বাড়িতে একান্ত সাক্ষাৎকারে জার্সি নিলামে তোলার কথা জানান তৈয়ব হাসান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তিনি জানান, মহামারিকে ঘিরে সরকার সর্বাত্মক সহযোগিতা করছে, নিজেও সাধারণ মানুষের পাশে থাকতে চান। ক্রীড়াঙ্গনের সাথে থেকে বিশ্বের ৩৫টির বেশি দেশে ঘুরে জীবনের অনেক অর্জন রয়েছে। সেই অর্জনের একটি স্মারক দুর্যোগের মুহূর্তে কাজে লাগাতে চান। সমাজের বিত্তবানদের এগিয়ে এসে মানুষের পাশে থাকার আহ্বানও জানান তিনি।

‘আমি দেশের নামি-দামি কেউ না হলেও আমার সাধ্যের মধ্যে স্মরণীয় জিনিসটি নিলামের অর্থে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে চাই। সেটি যা-ই হোক।’

১৯৯৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত আন্তর্জাতিক রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন তৈয়ব হাসান। আন্তর্জাতিক রেফারি হিসেবে দেড়যুগ, যারমধ্যে ১০ বছর এএফসির এলিট রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বাংলাদেশের রেফারি ইন্সটাক্টর হিসেবে কাজ করছেন। তিনি আন্তর্জাতিক রেফারি পুরস্কারে ভূষিত।