চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্বরবর্ণের কার চিহ্ন আছে, ব্যঞ্জনবর্ণের ফলা চিহ্ন নেই

শিক্ষা অর্জনের মূল স্থান হলো বিদ্যালয়। বিদ্যালয়ে ভর্তি হওয়া শিশুর নিজের পরিচয়সহ বর্ণ পরিচয় শেখার প্রথম ধাপ হলো প্রথম শ্রেণি। প্রথম শ্রেণি সূচনা পর্ব। প্রথম শ্রেণিতে শেখানো হয় বর্ণ পরিচয় এবং বর্ণের সংক্ষিপ্ত রূপ। বর্ণ হলো ধ্বনি নির্দেশক চিহ্ন। বর্ণের প্রকার দুইটি।
১। স্বরবর্ণ
২। ব্যঞ্জনবর্ণ

স্বরবর্ণ ১১টি। অ থেকে ঔ পর্যন্ত। স্বরবর্ণের সংক্ষিপ্ত রূপ আছে। স্বরবর্ণের সংক্ষিপ্ত রূপকে বলা হয় সংক্ষিপ্ত স্বর বা কার। যেমন-আ-কার, ই-কার,ঈ-কার, উ-কার, ঊ-কার, ঋ-কার, এ-কার, ঐ -কার,ও-কার, ঔ-কার। স্বরবর্ণের কার চিহ্ন মোট ১০টি।
ব্যঞ্জনবর্ণ ৩৯টি। ক থেকে চন্দ্রবিন্দু(ঁ) পর্যন্ত।

বিজ্ঞাপন

অনুরূপ ব্যঞ্জনবর্ণের সংক্ষিপ্ত রূপকে বল হয় ফলা। বাংলা ব্যঞ্জনবর্ণের ফলা ছয়টি।
যেমন-ণ/ন ফলা-চিহ্ন, কৃষ্ণ
ব-ফলা(ব)-বিশ্ব, সম্বল
ম-ফলা(ম)-আত্মা
য-ফলা(্য)বিদ্যালয়
র-ফলা(্র)প্রথম, শ্রেণি
(রেফ) বর্ণ,
ল-ফলা(ল)-উল্লাস।

বিজ্ঞাপন

প্রথম শ্রেণির পাঠ্যপুস্তকে স্বরবর্ণেরর কার চিহ্ন থাকলেও ব্যঞ্জনবর্ণের ফলা চিহ্ন নাই। শিশুরা কিন্তু দুটোই শেখে। কার চিহ্ন পাঠ্যপুস্তক দেখে হাতে কলমে শিক্ষকের সহায়তায়। ফলা চিহ্ন পুস্তক বহির্ভূত, শুধু শিক্ষকের সহায়তায়। যার লিখিত রূপ পাঠ্যপুস্তকে নাই। অথচ বর্ণ পরিচয় শেখার পর শিশু বলা এবং লেখার শিখন ফল অর্জন করে। ‘প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে পড়ি’। এই বাক্যটা শিশুরা বলে এবং লেখে। এই একটা বাক্য থেকে চারটা শব্দ (প্রাথমিক, প্রথম, শ্রেণি, বিদ্যালয়) সে স্কুলে ভর্তি হবার সাথে সাথে শেখে। লেখার সময় ব্যঞ্জনবর্ণের র ফলা য ফলা সহযোগে লেখে কিন্তু যার লিখিত রূপ পাঠ্যপুস্তকে নেই। শুধু মৌখিকভাবে শুনে চিহ্নগুলো শেখে।

ক্লাসে শিশু প্রশ্ন করে থাকে স্বরবর্ণের কার চিহ্ন আছে ব্যঞ্জন বর্ণের ফলা চিহ্ন নেই কেন? বর্ণ শেখার পর শব্দ এবং বাক্য গঠনের ক্ষেত্রে স্বরবর্ণের কার চিহ্ন এবং ব্যঞ্জনবর্ণের ফলা চিহ্নের সমান ভূমিকা। ফলা চিহ্নের লিখিত রূপ শিশু পাঠ্যপুস্তকে পাবে প্রাথমিকের ধাপ পার করে মাধ্যমিকে গিয়ে বাংলা ভাষা ও ব্যাকরণ বইয়ে। যেটা তার প্রথম শ্রেণির পাঠ্যপুস্তকে থাকার কথা ছিল।

পাঠ্যপুস্তক, পাঠ পরিকল্পনা, শিখনফল ও যাবতীয় শিখা কার্যক্রম আমাদের সুনিপুণভাবে করা উচিত। ব্যঞ্জনবর্ণের ফলা চিহ্ন প্রথম শ্রেণির পাঠ্যপুস্তকে যুক্ত করলে শিশুর শেখার ক্ষেত্রে সুবিধা হবে। উল্লিখিত আলোচনা থেকে দৃষ্টি আকর্ষণ করছি, পরবর্তীতে পাঠ্যপুস্তক সংস্করণ করতে ব্যঞ্জনবণের ফলা চিহ্ন যুক্ত হোক।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

Bellow Post-Green View