চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌম্য: বাংলাদেশের ব্যাটিংয়ের উজ্জ্বল ভবিষ্যৎ

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। ম্যাচে ১২৭ রানের এক সোনালি ইনিংস খেলেছেন ওপেনার সৌম্য সরকার। জিতে নিয়েছেন ম্যাচসেরার পুরস্কারও।

১২ জন ব্যর্থ হওয়ার পর দীর্ঘদিন ধরেই ওপেনিংয়ে তামিম ইকবালের একজন যোগ্যসঙ্গী খুঁজছিলেন টিম ম্যানেজমেন্ট। সেটা হয়তো পেয়ে গেলেন তারা। হয়তো না বলে পেয়ে গেছেন বলাই ভালো। সিরিজের তিন ম্যাচে তামিমের সঙ্গী হিসেবে ওপেন করে সৌম্য রান করেছেন ১৬৪। প্রথম দুই ম্যাচে ১৭ ও ২০ রান করার পর শেষ ম্যাচে অপরাজিত ১২৭।

Advertisement

সৌম্য যে বাংলাদেশ ব্যাটিং লাইনআপের উজ্জ্বল ভবিষ্যৎ সেটা জানান দিয়ে ছিলেন অভিষেক ম্যাচেই। ২০১৪ সালের ১ ডিসেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ও পঞ্চম ম্যাচে ১৮ বলে চারটি বাউন্ডারির সাহায্যে ২০ রান করেছিলেন। ওই সিরিজে জিম্বাবুয়েকে ৫-০ তে হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা।

নিজের ব্যাটিং স্টাইল, সাহস আর ঘরোয়া ক্রিকেটের ধারাবাহিকতায় সুযোগ পান বিশ্বকাপ দলে।  আলো ছড়ান সেখানেও। বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ২৮ রান করেন তিনি। শ্রীলংকার বিপক্ষে ২৫ ও ইংল্যান্ডের বিপক্ষে ৪০ রান করার পর স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে তুলে নেন ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি (৫১)। ভারতের বিপক্ষে বিতর্কিত কোয়ার্টার ফাইনালে ম্যাচেও ২৯ রান করেছিলেন সৌম্য।