চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌদি আরবে বন্দীদের পক্ষে কনস্যুলেটের পদক্ষেপ

সৌদি আরবের পশ্চিমাঞ্চলে জেদ্দা কনস্যুলেটের আওতাধীন জেলখানায় বন্দী বাংলাদেশিদের পক্ষে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট। 

কনস্যুলেটের এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে জেদ্দা কনস্যুলেট কর্তৃপক্ষ থেকে কনস্যুলেটের আওতাধীন বিভিন্ন জেলখানা নিয়মিত পরিদর্শন করে থাকে।

বিজ্ঞাপন

বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সৌদি কর্তৃপক্ষ কর্তৃক জেলখানা পরিদর্শনের অনুমতি না পাওয়ায় আটক বাংলাদেশিদের অনুকূলে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিশেষ কিছু অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে কনস্যুলেট কর্তৃপক্ষ।

অনুরোধ সমুহে বলা হয়, যাদের সাজার মেয়াদ শেষ হয়েছে/ হবে তাদেরকে দ্রুত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বাংলাদেশে প্রেরণের ব্যবস্থা করা, যাদের সাজার মেয়াদ এক চতুর্থাংশ শেষ হয়েছে তাদের উত্তম ব্যবহারের ভিত্তিতে অবশিষ্ট সাজার মেয়াদ মওকুফ করে বাংলাদেশে প্রেরণের ব্যবস্থা করা, যারা প্রথমবার কোন অপরাধে আটক হয়েছে তাদের সাজার মেয়াদ মওকুফ করে বাংলাদেশে প্রেরণের ব্যবস্থা করা, যারা তুচ্ছ/ ছোট অপরাধে আটক রয়েছেন তাদের সাজা মওকুফ করে তাদের বাংলাদেশে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা।

বিদ্যমান পরিস্থিতিতে কনস্যুলেটের পত্র সৌদি কর্তৃপক্ষ সুবিবেচনায় আনলে উল্লেখিত ধরনের সৌদি জেলে বন্দি বাংলাদেশিরা দ্রুত বাংলাদেশে ফেরত যেতে পারবে।

বিজ্ঞাপন