চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌদিতে করোনায় এখন পর্যন্ত ৩৫ বাংলাদেশির মৃত্যু

করোনাভাইরাসে সৌদি আরবে এ পর্যন্ত ১০ হাজার ৪৯০ জন আক্রান্ত হয়েছে, তাদের মধ্যে সৌদি নাগরিক ও অভিবাসী মিলিয়ে ১০৯ জন মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছেন সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। মৃতদের মধ্যে ৩৫ জন প্রবাসী বাংলাদেশি। এছাড়া আক্রান্ত এবং মৃত ব্যক্তিদের মধ্যে ৮০ শতাংশ অভিবাসী।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের প্রেস কাউন্সিল ফখরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

প্রাপ্ত তথ্য অনুযায়ী সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে জেদ্দা, মক্কা ও মদিনায়।

বিজ্ঞাপন

মৃত্যুবরণকারী প্রবাসী বাংলাদেশির মধ্যে ৩০ জনের পরিচয় পাওয়া গেছে, এরমধ্যে চট্টগ্রামের বাসিন্দা সবচেয়ে বেশি।

বিজ্ঞাপন

জেলাভিত্তিক প্রবাসী মৃত ব্যক্তিরা হলেন:ঢাকার কোরবান, মোঃ দেলোয়ার হোসেন। নড়াইলের ডাক্তার আফাক হোসেন মোল্লা। চট্টগ্রামের মোহাম্মদ হাসান, মোহাম্মদ জসিম উদ্দিন, মোঃ রহিম উল্লাহ ,নাসির উদ্দিন, মোহাম্মদ শফিউল আলম, শেখ মোহাম্মদ আলী, আহমেদ হোসাইন, মোহাম্মদ জমির উদ্দিন, মোহাম্মদ ইসলাম, মোঃ মোরশেদুল আলম, ওবায়দুর রহমান চৌধুরী জুয়েল, নুরুল ইসলাম, রাশেদ আলম তালুকদার। এছাড়া চাঁদপুরের সিরাজুল ইসলাম, মোহাম্মদ জাহিদ, আজিবর, সাইফুদ্দিন টুটুল। পাবনার আব্দুল মোতালেব। ভোলার মোহাম্মদ হোসেন ওরফে রিয়াদ। মানিকগঞ্জের হান্নান মিয়া। নরসিংদীর খোকন মিয়া। বরগুনার রোস্তম খন্দকার। বরিশালের মোহাম্মদ হারুন ভূঁইয়া। নোয়াখালীর ফিরোজ। কক্সবাজারের আমানুল্লাহ এবং জিয়াউর রহমান। কুমিল্লার মাহবুবুল হক। বাকি ৫ জনের বিস্তারিত পরিচয় এখনো পাওয়া যায়নি।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ সৌদি আরবের বর্তমান পরিস্থিতি আরো সহনশীল পর্যায়ে না আসা পর্যন্ত প্রবাসী বাংলাদেশিদেরকে সবধরণের জমায়েত এড়িয়ে চলে ঘর থেকে বাহির না হওয়ার পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন, দূতাবাসের উদ্যোগে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রবাসীদের সাহায্য কার্যক্রম অব্যাহত থাকবে। তবে প্রবাসীদের জন্য কাজ করতে গিয়ে ইতিমধ্যে জেদ্দা কনস্যুলেটের একজন কর্মকর্তা সপরিবারে করোনাভাইরাস আক্রান্ত হওয়ার খবরে কূটনীতিকদের মধ্যে কিছুটা আতঙ্ক সৃষ্টি হলেও প্রবাসী বাংলাদেশিদের প্রয়োজনে সব ধরনের পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

এজন্য সৌদি সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনাগুলো মেনে চলার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান। বিশেষ করে সৌদি সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্য পরীক্ষার পদক্ষেপকে স্বাগত জানিয়ে এ ব্যাপারে স্থানীয় প্রবাসী বাংলাদেশিদেরকে সহযোগিতা করা আহ্বান জানান।