চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সোশ্যাল মিডিয়ার ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ আসলে কী?

জানুয়ারির মাঝামাঝি থেকে সোশ্যাল মিডিয়ায় ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ শেয়ার করতে দেখা যাচ্ছে অনেককেই। ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ হিসেবে বেশী জনপ্রিয় হলেও ‘হাউ ডিড এজ হিট ইউ’, ‘#২০০৯ ভার্সেস ২০১৯’ এবং ‘গ্লো আপ চ্যালেঞ্জ’ নামেও পরিচিত এই বিষয়টি। কিন্তু ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ আসলে কী?

যেভাবে শুরু: পুরোপুরি নিশ্চিত না হলেও ধারণা করা হচ্ছে ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ এর শুরু করেছিলেন ডেমন লেন। তিনি ওকলাহোমার একটি জনপ্রিয় টেলিভিশন চ্যানেলের প্রধান আবহাওয়াবিদ। জানুয়ারির ১১ তারিখ শেয়ার করা তার এই পোস্টটি ‘ট্রেন্ড’ হিসেবে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে এবং এরপর মাইলি সাইরাস, ডিপলো, লিয়াম হেমসওয়ার্থসহ বহু সেলেব্রিটি এই চ্যালেঞ্জে অংশ নেন। ফলে বিষয়টি ভাইরাল হয়ে যায়।

এই চ্যালেঞ্জের মূল উদ্দেশ্য হলো নিজেকে ভালোবাসা। নিজের অতীতকে গর্বের সঙ্গে বর্তমানে তুলে ধরাই এই চ্যালেঞ্জের মূল লক্ষ্য।

ধারণা করা হচ্ছে ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ এর শুরু ডেমন লেন এর এই পোস্ট থেকেই।

Advertisement

কীভাবে অংশ নিতে হবে: এই চ্যালেঞ্জে যে কেউ অংশ নিতে পারে। চ্যালেঞ্জে অংশ নেয়ার জন্য ২০০৯ এর একটি ছবি এবং ২০১৯ এর একটি ছবি কোলাজ করতে হবে। কোনো ধরণের ফিল্টার ব্যবহার করা যাবে না।

নিছক মজার ছলে শুরু হওয়া এই ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ এর মোর ঘুরছে নানা দিকে। প্রচুর ট্রল তৈরি করা হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। অন্যদিকে রূপান্তরকামীরা জানিয়েছেন, এই চ্যালেঞ্জটি মোটেও মজার কিছু নয় তাদের কাছে। কারণ নয় বছর আগের জীবনের সঙ্গে এখনকার জীবনের অনেক পার্থক্য।

এক নজরে দেখে নিন ভাইরাল হওয়া কয়েকটি ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ এর পোস্ট এবং ট্রল।