চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সোনার লড়াই থেকে ছিটকে গেলেন জামালরা

অনেক আশা নিয়ে নেপাল গেছে বাংলাদেশ ফুটবল দল। স্বপ্ন ছিল ২০১০ সালের পর আবারও এসএ গেমস থেকে সোনা জেতা। সেই স্বপ্নে প্রথম পেরেক ঠুকেছে ভুটান, শেষটা করল নেপাল। ফাইনালে যেতে যে ম্যাচটা জিততেই হতো, তাতে ১-০তে হেরে বসেছে অনূর্ধ্ব-২৩ দল।

রোববার ফাইনালে যাওয়ার শেষ চেষ্টা হিসেবে টুর্নামেন্টের স্বাগতিক নেপাল ছিল বাংলাদেশের প্রতিপক্ষ। গোলব্যবধান নয়, মুখোমুখি লড়াইয়ের হিসাবে ম্যাচটা জিতলেই খুলত ফাইনালের পথ। দশরথ স্টেডিয়ামে উপস্থিত ১৫ হাজার স্বাগতিক দর্শকের সামনে চাপটা নিতে পারেনি বাংলাদেশ, ছিটকে গেছে সোনার লড়াই থেকে।

বিজ্ঞাপন

হারে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হওয়া ইভেন্টে মালদ্বীপ ও শ্রীলঙ্কাকে পেছনে ফেলে তৃতীয় হয়ে ব্রোঞ্জ নিশ্চিত হয়েছে লাল-সবুজদের। চার ম্যাচে দুই হার, একটি করে জয় ও ড্রতে ৪ পয়েন্ট হয়েছে জামালদের। ২ করে পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে মালদ্বীপ ও শ্রীলঙ্কা। শীর্ষ দুই দল নেপাল ও ভুটান মঙ্গলবার লড়বে সোনার লড়াইয়ে।

বিজ্ঞাপন

দশরথ স্টেডিয়ামে বাঁচা-মরার ম্যাচে ১১ মিনিটেই হোঁচট খায় বাংলাদেশ। গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে বোকা বানিয়ে বল জালে জড়িয়ে স্বাগতিকদের এগিয়ে নেন সুনীল বল।

সেই গোল শোধে মরিয়া বাংলাদেশ প্রথমার্ধের বাকিটা সময় দৌড়ে খেললেও বলার মতো সুযোগ তৈরি করতে পারেনি। নেপালিদের জমাট রক্ষণে কাজটা বেশ কঠিনই ছিল।

গোলের সন্ধানে দ্বিতীয়ার্ধে নাবীব নেওয়াজ জীবনকে উঠিয়ে মোহাম্মদ ইব্রাহিমকে মাঠে নামান বাংলাদেশ কোচ জেমি ডে। বলে নিজের প্রথম শটে দলকে গোল এনে দিতে পারতেন এ উইঙ্গার। ৬১ মিনিটে সুবিধাজনক জায়গায় বল পেয়েও তিনি পাঠিয়েছেন বাইরে। শেষ কয়েক মিনিটে স্বাগতিকদের চেপে ধরেও সমতাসূচক গোলটি পর্যন্ত আদায় করতে পারেনি জেমি ডের শিষ্যরা।