চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিরাজগঞ্জে যমুনার পানি বেড়ে বন্যা পরিস্থিতির অবনতি

সিরাজগঞ্জের সবগুলাে পয়েন্টে যমুনা নদীর পানি বেড়েই চলেছে। বইছে বিপৎসীমার অনেক ওপর দিয়ে। এতে জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

গত ২৪ ঘন্টায় সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধর হার্ড পয়েন্টে যমুনা নদীর পানি ৯ সেন্টিমিটার বড়ে শুক্রবার সকালে ৬টার সময় বিপৎসীমার ৬৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। পানি উন্নয়ন বোর্ডের সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

একই সময় জেলার উত্তর যমুনা নদীর উজানে কাজিপুর পয়েন্টে পানি ১০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয় এবং নদীর ভাটি অঞ্চল শাহজাদপুরে বাঘাবাড়ি ঘাট পয়েন্টে পানি ৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।

নদীর পানি অস্বাভাবিকভাবে বেড়ে বিপৎসীমার অনেক ওপর বয়ে যাওয়ার পাশাপাশি দেশের অন্যতম বৃহৎ জলাধার সহ ইছামতি, করতোয়া, ফুলজাড় ও বড়াই নদীর পানি বেড়েই চলেছে। এতে নদীতীরবর্তী ও চরাঞ্চলর বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

দীর্ঘ সময় ধরে বসতবাড়ীত পানি উঠায় চরাঞ্চলের পানিবন্দি মানুষ নৌকায় ও ঘরের ভেতর মাচাল করে বসবাস করায় জ্বালানির অভাবে রান্না করা খাবার, শিশু খাদ্য, বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে বলছে স্থানীয় প্রশাসন।