চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সার্ভার ডাউন এবং একটি গল্প

গতকাল রাতের কথা। তখনো আমি জানি না ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এর সার্ভার ডাউন। নেটওয়ার্ক কাজ করছে না ভেবে রূপকথাকে বললাম রাউটারটা বন্ধ করে আবার চালাতে। রূপকথা তাই করলো। কোনো সাড়া শব্দ নেই। অতঃপর যাদের কাছ থেকে নেটওয়ার্ক নিয়েছি তাদের শরণাপন্ন হলাম। জানালাম নেটওয়ার্ক সমস্যার কথা। আজ ০৫.১০.২০২১ যেহেতু বিভাগের দ্বিতীয় বর্ষের লিখিত পরীক্ষার শেষ দিন তাই গতকাল রাত থেকে চিন্তাটা একটু বেশি কাজ করছিলো।

গল্পটা শুরু রূপকথার একটি কথা থেকে। ঘড়িতে তখন রাত ১০টা। রূপকথা আমাকে ডেকে টেলিভিশনের সামনে বসালো। বললো- ‘আম্মু দেখো সংবাদে দেখাচ্ছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এর সার্ভার ডাউন। বিশ্বের নেটিজেনরা খুব বিপাকে। কিছু করেই কোনও লাভ হবেনা। অপেক্ষা করতে হবে আম্মু।’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কথাটা বলে রূপকথা মিটিমিটি হাসছিলো। আমি তো খুব বিরক্ত তখন। আমি জানতে চাইলাম হাসছিস কেন রূপকথা? উত্তরে রূপকথা বললো- এই যে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম নাই, তাহলে তোমাদের বড়দের কি হবে? আমি তো ওর কথা শুনে অবাক। জানতে চাইলাম কেন তোর এই কথা মনে হলো! আমাদের কি কাজের শেষ আছে যে এটার জন্য কাজ থেমে যাবে। উত্তরে রূপকথা বললো- আম্মু তোমরা বড়রা ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম নিয়েই তো থাকো। কেউ কারও সাথে আড্ডা দাও না। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামই যেন সব। এখন দেখো এইসব ছাড়া কে তোমার খোঁজ নেয়। দেখি তুমি কার খোঁজ নাও!

বিজ্ঞাপন

আমি বললাম-খোঁজ নিলে কী প্রমাণ হবে? উত্তরে মৃদু হেসে রূপকথা বললো- এই সব ডিজিটাল প্রযুক্তি ছাড়া যে তোমার খোঁজ নেবে সেই তোমার আসল বন্ধু। এবং তুমি যার খোঁজ নেবে তার তুমি আসল বন্ধু। সবাই বন্ধু হয় না আম্মু।

আমি অবাক চোখে ১২ বছর বয়সী রূপকথাকে দেখছিলাম। এবং বিস্মিত হচ্ছিলাম এই ভেবে যে এখনো শিশুরা ডিজিটাল প্রযুক্তির চাইতে মানবীয় যোগাযোগে আগ্রহী। সত্যিই আমরা বড়রা যন্ত্রকে নিয়ে মাতামাতি করে আমাদের শিশুদের পাশাপাশি আমাদের মানসিকতাকে যন্ত্রে পরিণত করে ফেলেছি। পাশের ঘরের মানুষগুলো যেন যোজন যোজন দূরে।

রূপকথারা আবারও মুখোমুখি বসুক। উন্নয়নের ধারায় ডিজিটাল প্রযুক্তির প্রয়োজনীয়তাকে সমর্থন করছি। কিন্তু মনের উন্নয়নের জন্য মানবীয় যোগাযোগের বিকল্প নেই। জীবনটা কবির সুমনের সেই গান ‘এক কাপ চায়ে আমি তোমাকে চাই’ এর মতো সহজ সরল হয়ে উঠুক এই প্রত্যাশা।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)