চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সশরীরে পাঠদানের জন্য প্রস্তুত সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান

রোববার সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে কার্যক্রম শুরুর জন্য চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে প্রতিষ্ঠানগুলো। শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য ৬৩টি নির্দেশনা দেয়া হয়েছে।

সিলেটে শিক্ষা প্রতিষ্ঠান পরিষ্কার পরিচ্ছন্ন করার পাশাপাশি শ্রেণিকক্ষ জীবাণুমক্ত করা হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের স্বাস্থ্যসুরক্ষার বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এখন শিক্ষা প্রতিষ্ঠান খোলার অপেক্ষায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। স্কুল থেকে দূরে এমনকি লেখাপড়ার বাইরে থাকায় অনেক শিক্ষার্থী বিপথগামী হয়ে যাচ্ছে বলে অভিযোগ শিক্ষক ও অভিভাবকদের। ফলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার এই সিদ্ধান্তে খুশি অনেক অভিভাবক।

চট্টগ্রামে শিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন বন্ধ থাকায় ক্লাসরুমগুলো ধুলো ময়লায় ভরে যাওয়ায় গত কয়েকদিন ধরে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ চলছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার সার্বিক প্রস্তুতি দেখতে চট্টগ্রাম জেলা প্রশাসক মো: মমিনুর রহমান শহরের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করেন। ভিন্ন রকম পরিবেশে সন্তানদের স্কুলে পাঠাতে প্রস্ততি নিচ্ছে অভিভাবকরা।

বিজ্ঞাপন

রংপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক এম আর মিজানুর রহমান জানান, রংপুরে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি নিশ্চিতে হাত ধোয়া, মাস্ক পরিধাণসহ প্রতিটি ক্লাসকে কয়েকটি ভাগে ভাগ করে পাঠদানের কথা জানিয়েছেন শিক্ষকরা। সরকারি নির্দেশনা মেনে প্রতিদিন ক্লাসহ শিক্ষাপ্রতিষ্ঠানের বিভিন্ন স্থানে জীবানুনাশক স্প্রে করার পরিকল্পনা রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে।

গাইবান্ধার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রায় একই চিত্র। প্রিয় ক্যাম্পাসে ফিরতে মুখিয়ে আছেন শিক্ষার্থীরা।

প্রতিদিন যেহেতু সকল শ্রেণির ক্লাস নেই তাই স্বাস্থবিধি মানা সহজ হবে বলে মনে করছেন শিক্ষকরা। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্বাস্থ্যবিধি মেনে কিভাবে ক্লাস নিতে হবে তারও নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন