চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাইবেরিয়ান বাঘের সেলফি

বিরল প্রজাতির সাইবেরিয়ান বাঘের সেলফি প্রকাশ করেছে রাশিয়ার চিতাবাঘের ভূমি নামে পরিচিত ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষ। বনরক্ষকের স্থাপন করা গোপন ক্যামেরায় ধারণ করা হয় ছবি এবং ভিডিও। বাঘের দেখাশোনা এবং বাঘকে বিপদগ্রস্ততা থেকে রক্ষার জন্য ক্যামেরা স্থাপন করা হয় বলে ‘দি সাইবেরিয়ান টাইমস’ এর বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

ছবিতে দেখা যায়, সাইবেরিয়ান চিতাবাঘের পরিবারটি সুন্দরভাবে খেলছে, আবার কখনো মারামারি করছে। ছবিগুলো দেখে মনে হতে পারে, তারা ছবি উঠানোর জন্য ক্যামেরার সামনে পোজ দিয়েছে।

ধারণা করা হয়, সাইবেরিয়ার ওই পার্ক ‍অঞ্চলে ২৬০,০০০ হেক্টরের মধ্যে ২২টি বাঘ এবং ৭টি বাঘের বাচ্চা আছে। চোরাকারবারীদের শিকারের ফলে এই প্রজাতির বাঘ একসময় বিলুপ্তির কাছাকাছি চলে আসে, কিন্তু এখন সংখ্যা দিনদিন বাড়ছে।

বাঘ
মায়ের সঙ্গে খেলায় মেতে উঠেছে বাচ্চা বাঘ

বিজ্ঞাপন

মাটি সংলগ্ন স্বয়ংক্রিয় ক্যামেরা থেকে ধারণ করা হয় ছবি। কোন প্রাণির পারিবারিক জীবনের ধারণ করা স্বচ্ছ প্রথম ছবি এগুলো।

বাঘ
মায়ের কাছে বসে বাচ্চা বাঘগুলো

ভিডিও এবং ‍ছবিতে দেখা যায়, বাঘের বাচ্চারা খেলাধুলা করছে এবং একসময় মা বাঘিনী আবার সবাইকে শান্ত করছে। এর আগে ২০১৪ সালে এই বাঘিনী ক্যামেরায় তিনটি বাচ্চাসহ ধরা পড়ে। তিনটির মধ্যে দুটি বাচ্চা ইতিমধ্যে বড় হয়ে পাশের দেশ চীনে চলে গেছে।

ক্যামেরা ভাঙ্গতে প্রস্তুত

অন্য আরেকটি ছবিতে দেখা যায় একটি বাচ্চা ক্যামেরার দেখার পর তা ভাংতে চেষ্টা করছে। ফলে ক্যামেরা থেকে মেমরি কার্ডটি পড়ে গেলে ভিডিওটি বন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন