চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিক্ষাখাতে বরাদ্দ বেড়েছে ৬ হাজার কোটি টাকা

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষাখাতে প্রায় ছয় হাজার কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়ার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী এ প্রস্তাব দেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বাজেট বক্তৃতা অর্থমন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে জন্য ২৬ হাজার ৩১১ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ২০২০-২১ অর্থবছরে ২৪ হাজার ৯৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়, ২০১৯-২০ অর্থবছরে যা ছিল ২৪ হাজার ৪০ কোটি টাকা।

বিজ্ঞাপন

২০২১-২২ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষাখাতে ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা প্রস্তাব করা হয়। যা বর্তমান ২০২০-২১ অর্থবছরে ছিল ৩৩ হাজার ১১৮ কোটি টাকা। তার আগের অর্থবছরে যা ছিল ২৯ হাজার ৬২৪ কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরে কারিগরি ও মাদরাসা শিক্ষা খাতে ৯ হাজার ১৫৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ২০২০-২১ অর্থবছরে ছিল ৮ হাজার ৩৪৪ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে, তার আগের অর্থবছরে ছিল ৭ হাজার ৪৫০ কোটি টাকা।

আর বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, প্রজ্ঞাপনের মাধ্যমে প্রযোজ্য সাধারণ কর হার হ্রাস করে বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিক্যাল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা কেবল তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজ থেকে উদ্ভূত আয়ের ১৫ শতাংশ হারে কর নির্ধারণ করা হয়েছিল। মহান এ সংসদে আমি এ কর হার অর্থ আইনের মাধ্যমে ১৫ শতাংশ করার প্রস্তাব করছি।

বিজ্ঞাপন