চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গা গণহত্যা: সৌদি সরকারের সহায়তা চাইলেন জাবেদ পাটোয়ারী

মিয়ানমারের সেনাবাহিনী হাতে গণহত্যার শিকার রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালত-আইসিজেতে মামলা পরিচালনায় তহবিল গঠনে সহায়তা চেয়েছে বাংলাদেশ।

দেশের পক্ষে সৌদি সরকারের কিং সালমান হিউম্যানিটারিয়ান এইড অ্যান্ড রিলিফ ফান্ডের সহায়তা চান সৌদি আরবে নিযুক্ত রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)।

বিজ্ঞাপন

স্থানীয় সময় মঙ্গলবার রিয়াদে সৌদি সরকারের কেএস রিলিফ ফান্ডের সুপারভাইজার জেনারেল আব্দুল আজিজ আল রাবেয়া এর সাথে সাক্ষাতকালে এ অনুরোধ জানান।

আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত গণহত্যা ও মানবাধিকার লঙ্ঘনের মামলা পরিচালনার জন্য এ পর্যন্ত মাত্র ১২ লাখ ডলার সংগৃহীত হয়েছে যার মধ্যে বাংলাদেশ ৫ লাখ ডলার দিয়েছে যা মামলা পরিচালনার জন্য খুবই অপ্রতুল।

মামলা পরিচালনায় আগামী কয়েক বছরে প্রায় ১ কোটি ২০ লাখ ডলার প্রয়োজন হবে বন্ধুপ্রতীম দেশ, ওআইসি সহ বিভিন্ন সংস্থার পক্ষ থেকে এই বিষয়ে অর্থনৈতিক সহযোগিতার হাত প্রসারিত প্রয়োজন বলে জানিয়ে রাষ্ট্রদূত সৌদি সরকারের সাথে বাংলাদেশ সরকারের বিরাজমান সম্পর্কের কথা উল্লেখ করে সৌদি রিলিফ ফান্ডকে উল্লেখযোগ্য অংশ প্রদান করার অনুরোধ জানান।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত রোহিঙ্গা শরণার্থীদের পুনর্বাসনের জন্য কেএস রিলিফ ফান্ডের ইতিপূর্বে যে অনুদান দিয়ে রোহিঙ্গাদের পাশে দাড়ানোর জন্য বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আন্তরিক সালমান বিন আব্দুলাজিজ আল সৌদ ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে ধন্যবাদ জানান। রোহিঙ্গাদের মানবিক সহায়তা প্রদানের জন্য ২০১৯ সালে নিউইয়র্কে সম্মেলন করার জন্যও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

এ সময় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য শুধু আশ্রয়ের ব্যবস্থা করেনি পাশাপাশি বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী রোহিঙ্গাদের ভাসান চরে নিরাপদ ও উন্নত সুযোগ সুবিধা সম্বলিত স্থানে স্থানান্তর করা হচ্ছে।

এসব পদক্ষেপগুলো সরোজমিনে দেখার জন্য সৌদি সরকারের রিলিফ ফান্ডের কর্মকর্তাদের বাংলাদেশ সফরের আহবান জানান।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বাংলাদেশে অত্যাধুনিক হাসপাতাল নির্মাণ অথবা বিভিন্ন সরকারি হাসপাতালে আধুনিক যন্ত্রপাতি দিয়ে সাহায্য করার জন্য কেএস রিলিফ ফান্ডের সুপারভাইজার জেনারেল আব্দুল আজিজ আল রাবেয়াকে অনুরোধ জানান।

বাংলাদেশে শিশু ও প্রাপ্ত বয়স্ক প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা বিভিন্ন মানবিক সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান যারা কে এস রিলিফ ফান্ডের প্রকল্প সহায়তার জন্য আবেদন করেছে তাদের সহায়তার জন্য রাষ্ট্রদূত অনুরোধ জানান।

বৈঠকে দূতাবাসের পক্ষে মিশন উপপ্রধান এস এম আনিসুল হক ও কাউন্সেলর মোঃ হুমায়ূন কবির সৌদি সরকারের রিলিফ ফান্ড এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।