চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘রুটিরুজির সন্ধানে শহরে পাড়ি জমাতে চাইছে হাওরের মানুষ’

সুনামগঞ্জসহ হাওরে অসময়ের প্লাবনে ধান-মাছ-হাঁসের ক্ষয়ক্ষতিতে হাওরাঞ্চলের মানুষের জীবনে দীর্ঘমেয়াদী প্রভাব পড়ার আশঙ্কা করছেন পরিস্থিতিকে খুব কাছ থেকে দেখা সিলেটটুডে২৪.কম এর প্রধান সম্পাদক কবির য়াহমদ।

চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, ধান চাষীরা সরকারের ত্রাণের নাগাল পেলেও মাছধরা পেশায় থাকা জেলে পরিবারগুলো আছে অনিশ্চয়তায়। প্রতিবার নেমে আসা পাহাড়ি ঢলে সামান্য ক্ষয়ক্ষতি দ্রুত কাটিয়ে ওঠার অভ্যাস থাকলেও এবার চৈত্র মাসের অকাল বর্ষায় বন্যার্ত হাওরবাসী পরিবারের ভরণপোষণের চিন্তায় শহরমুখী হচ্ছে।

বিজ্ঞাপন

হাওর পরিস্থিতি নিয়ে বিস্তারিত সংবাদ প্রকাশ করা অনলাইন সিলেটটুডে২৪.কম প্রধান সম্পাদক বলেন: প্রতিবার পাহাড়ি ঢল দেখে অভ্যস্ত হাওরবাসী বলছে– এরকম পরিস্থিতি তারা আগে কখনো দেখেনি।

‘পরিসংখ্যান তুলে ধরে কেবল ফসলহানীর কথা বলা হচ্ছে। অথচ গোটা হাওরাঞ্চলের সবাই আছেন মানবিক সংকটে। শুধু ধান চাষীদের জন্য সরকারের পরিবার প্রতি ৩০ কেজি চাল ত্রাণ দেয়া হচ্ছে। এতে হয়তো দুর্ভিক্ষ হবে না। কিন্তু সরকারের দেয়া ৫’শ টাকায় বর্তমানে একটি পরিবারের প্রতিদিনের ব্যয় মেটানো কতটুকু সম্ভব!’

বিজ্ঞাপন

তিনি বলেন: তাই ক্লাইমেট রিফিউজি নামে জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক আসরের পরিচিত শব্দটি সুনামগঞ্জে বাস্তব হয়ে দেখা দিচ্ছে। উপার্জন-আশ্রয়ের নির্ভরতা হারিয়ে জলবায়ু উদ্বাস্তুরা সিলেটে, ঢাকায় পাড়ি জমানোর প্রস্তুতি নিচ্ছে।’

কর্তৃপক্ষের প্রস্তুতির অভাবেই বাঁধ ভেঙে হাওর তলিয়েছে উল্লেখ করে কবির য়াহমদ বলেন, এবার সঠিক পদক্ষেপ না নিলে চলমান দুর্যোগের পর নতুন আরেক সংকট হাজির হতে পারে।


মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন: হাওরে বন্যায় তলানো ধান গাছ পঁচে গেছে। বিশেষজ্ঞরা বলেছেন, পানিতে অক্সিজেনের মাত্রা কমে গেছে। কালো হয়ে গেছে টাঙ্গুয়ার হাওর, মাটিয়ান হাওরের পানির রঙ বদলে কালো হয়ে গেছে।

‘মাছ মরেছে, গবাদিপশু-পাখি মরেছে। এসব পচনে হাওরাঞ্চলের মানুষের স্বাস্থ্যঝুঁকি দেখা দিতে পারে। কার্যকর প্রতিরোধ ব্যবস্থা আগেই গড়া না গেলে পানিবাহিত নানা রোগব্যাধি মহামারী আকারে ছড়িয়ে পড়তে পারে।’

Bellow Post-Green View