চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজধানীতে নতুন রাইড শেয়ারিং সার্ভিস ‘বাডি’র যাত্রা শুরু

রাজধানী ঢাকায় যাত্রা শুরু করেছে নতুন রাইড শেয়ারিং সার্ভিস ‘বাডি’। অ্যাপভিত্তিক সেবাটির মাধ্যমে একসঙ্গে একাধিক যাত্রী তাদের রাইড শেয়ার করতে পারবেন।

বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডি, মিরপুর-১ এবং উত্তরা থেকে আনুষ্ঠানিকভাবে সেবাটির যাত্রা শুরু হয়। প্রাথমিকভাবে ১০টি মাইক্রোবাসের মাধ্যমে এর যাত্রা শুরু হয়েছে।

বিজ্ঞাপন

এ সম্পর্কে বাডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জসিম উদ্দীন চিশতি চ্যানেল আই অনলাইনকে বলেন, যাত্রীদের নিরাপত্তা এবং খরচের বিষয়টি মাথায় রেখে আমাদের এই সেবাটির শুরু। রাজধানীতে অফিসগামী মানুষসহ যাত্রীরা অনেক কষ্ট করে চলাচল করেন। আবার খরচও বেশি হয়।

তিনি বলেন, এই বিষয়টি মাথায় রেখে আমরা মাল্টি-শেয়ারিং সেবাটি চালু করেছে। এর মাধ্যমে একইসঙ্গে ৬ থেকে ১০ জন যাত্রী তাদের গন্তব্যে যেতে পারবেন। এক্ষেত্রে তারা সহজে যেমন গন্তব্যে যেতে পারবেন আবার অনেকজন একসঙ্গে যাওয়ার ফলে খরচও কম হবে।

বিজ্ঞাপন

জসিম উদ্দীন বলেন, প্রথম ব্যক্তি রাইড নেয়ার পরই রাইড শুরু হয়ে যাবে। নির্ধারিত গন্তব্যে যাওয়ার পথে অ্যাপসের মাধ্যমে অন্যরাও রাইড নিতে পারবেন। এক্ষেত্রে রুট নির্ধারিত থাকবে এবং এই রুটে যাত্রী উঠানো এবং নামানো যাবে। যেমন কেউ যদি প্রথমে মিরপুর থেকে উত্তরা রাইড নেন, তাহলে তাকে নিয়েই রাইড শুরু হবে। এসময় একই পথে অন্যরা রাইড নিতে পারবেন।

তিনি বলেন, তাদের নিজস্ব পরিবহন দিয়েই যাত্রা শুরু হয়েছে। চালক তাদের বেতনভূক্ত। নিরাপত্তা এবং ভালো সেবা দেয়ার কথা ভেবেই তারা এমনটি করেছেন। ১০টি মাইক্রোবাস দিয়ে শুরু হলেও আগামী দুই থেকে তিন মাসের মধ্যে তাদের গাড়ির সংখ্যা শতাধিক হবে।

কেউ গাড়ি দিতে চাইলে আপনারা এই সেবার আওতায় নেবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, কেউ চাইলে আমাদের গাড়ি দিয়ে দিতে হবে এবং আমরা আমাদের নিয়ন্ত্রণে চালাবো। আমরা কোনো প্রাইভেট কার রাখছি না। গাড়ি হতে হবে ৬ জন, ৮ জন এবং ১০ জন ধারণ ক্ষমতার। সেক্ষেত্রে ভাড়া বা পে হোল্ডার ব্যবস্থায় আমাদের গাড়ি দিয়ে দিতে হবে।

তিনি বলেন, মাইক্রোট্রেড বাংলাদেশের ‘বাডি’ লিমিটেডের এই সেবা ঢাকার বাইরে অন্য শহরেও চালু করার ইচ্ছে আছে। দেশের বাইরে সিঙ্গাপুর, নিউ ইয়র্ক এবং টরেন্টোতেও আমাদের সেবা চালু আছে।

তিনি আরো বলেন, গুগল প্লে স্টোর থেকে আইওএস, অ্যান্ড্রয়েড বা মাইক্রোসফট অপারেটিং সিস্টেমে এর মাধ্যমে বাডি অ্যাপ ডাউনলোড করা যাবে।