চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুদ্ধবিমান নিয়ে আবারও রুশ-তুর্কি উত্তেজনা

আবারও আকাশসীমা নিয়ে বিতর্কে রুশ-তুর্কি উত্তেজনা চরমে উঠেছে। সিরিয়ায় আইএস নির্মূলে থাকা রাশিয়ার বিমান আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে তুরস্ক।

তবে এই অভিযোগকে নিচুস্তরের অপপ্রচার বলে নাকচ করে দিয়েছে রাশিয়া। রাশিয়ার কোনো বিমান তুরস্কের আকাশসীশা লঙ্ঘন করে নি বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কোনাশেংকভ বলেছেন, রুশ জঙ্গিবিমান এসইউ-৩৪ তুর্কি আকাশসীমা লঙ্ঘন করেছে বলে তুরস্ক আজ সকালের দিকে যে অভিযোগ করেছে তা একেবারে নগ্ন মিথ্যাচার ও মস্কোর বিরুদ্ধে প্রচারণা।

Advertisement

জেনারেল কোনাশেংকভ বলেন, সিরিয়ায় মোতায়েন রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা অথবা সিরিয়ার রাডার সিস্টেমে আকাশ লঙ্ঘনের ঘটনা ধরা পড়ে নি। সেক্ষেত্রে তুরস্কের ওই দাবি সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যাপ্রচারণা।তুরস্কের দাবি, গতকাল (শুক্রবার) স্থানীয় সময় সকাল ১১টা ৪৬ মিনিটে রাশিয়ার একটি এসইউ-৩৪ বিমান তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করেছে।

রাডার থেকে সতর্কবার্তা দেয়ার পরও রুশ বিমান তা অমান্য করেছে বলে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে দাবি করেছে। আকাশসীমা লঙ্ঘনের পর রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিবাদ ও নিন্দা জানানো হয় বলে ওই বিবৃতিতে উল্লেখ করেছে তুর্কি সরকার।

গত বছরের ২৪ নভেম্বরে আইএস জঙ্গিদের তেলবাহী লরিবহরে হামলা চালিয়ে ফেরার সময় তুরস্কের এফ-সিক্সটিন যুদ্ধবিমানের হামলায় রাশিয়ার একটি সুখোয় বিমান বিধ্বস্ত হয়। বিমানের দু’জন পাইলট প্যারাশ্যুটে অবতরণের চেষ্টার সময় সিরিয়ার তুরস্কপন্থী বিদ্রোহীদের গুলিতে এক রুশ পাইলট নিহত হন। অপর রুশ পাইলটকে বিশেষ অভিযানে উদ্ধার করে রাশিয়া। তবে সেসময় বিদ্রোহীদের হামলায় আরও এক রুশ মেরিন সেনা নিহত হন।