চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা, মেক্সিকো সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো

কানাডা এবং মেক্সিকো সীমান্তে ভ্রমণ বিধিনিষেধ আগামী ২১ শে জুলাই পর্যন্ত বাড়িয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সুরক্ষা বিভাগ রোববার জানিয়েছে, কানাডা এবং মেক্সিকোয় যুক্তরাষ্ট্রের স্থল সীমান্ত কমপক্ষে ২১শে জুলাই পর্যন্ত অপ্রয়োজনীয় যাতায়াতের জন্য বন্ধ থাকবে।

বিজ্ঞাপন

অন্যদিকে কানাডা গত ১৮ জুন শুক্রবার যুক্তরাষ্ট্রের সঙ্গে স্থল সীমান্তে অপ্রয়োজনীয় ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আগামী ২১ জুলাই পর্যন্ত বাড়িয়েছে।

কানাডায় কোভিডের তৃতীয় ঢেউ এবং নতুন ভ্যারিয়েন্ট ঠেকাতে কানাডা সরকার একের পর এক কঠোর পদক্ষেপ ও সিদ্ধান্ত নিয়ে চলছে। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডার সীমান্ত দিয়ে আগামী ২১ জুলাই পর্যন্ত অপ্রয়োজনীয় সকল যাতায়াত বন্ধ থাকবে।

মহামারির কারণে বর্তমানে কানাডা-যুক্তরাষ্ট্রের সীমান্ত বন্ধ রয়েছে। যদিও নাগরিক এবং স্থায়ী বাসিন্দারা কানাডায় প্রবেশের অনুমতি পেয়েছে। গত মাসে করোনা পরীক্ষা এবং স্ক্রিনিংয়ের মাধ্যমে ভ্রমণ পুনরায় শুরু করার জন্য নির্দেশিকা তৈরি করেছিল ফেডারেল প্যানেল। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি এক বিবৃতিতে সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইতিবাচক অগ্রগতির কথা উল্লেখ করেছে।

উল্লেখ্য কানাডায় করোনা মহামারীর শুরু থেকে কানাডা সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডার সীমান্তে ব্যাপক কড়াকড়ি আরোপ করে। সর্বপ্রথম করোনা মহামারীর শুরুর দিকে ২০২০ সালের মার্চে প্রাথমিকভাবে এ সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়। তবে এ সীমান্ত দিয়ে কেবলমাত্র পণ্যদ্রব্য ও প্রয়োজনীয় ভ্রমণের অনুমতি রয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৮ হাজার ৮৩৬ জন, মৃত্যুবরণ করেছেন ২৬ হাজার ৭৬ জন এবং সুস্থ হয়েছেন ১৩ লাখ ৭১ হাজার জন। কানাডায় প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা বাড়লেও তা আগের তুলনায় অনেক কম।

বিজ্ঞাপন