চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যশোরে আমের নতুন জাত বারি-৮

বারি-৮ নামে আমের একটি নতুন জাত উদ্ভাবন করেছেন যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা ।

বিজ্ঞানীরা বলছেন,এ জাতের একটি বীজ থেকেই জন্মাবে চারটি চারা গাছ। সেই গাছে উৎপাদিত আমের স্বাদ ও মান থাকবে মাতৃগাছের মতোই। আর ফলন পাওয়া যাবে প্রতি বছর।

Advertisement

যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, পাহাড়ি অঞ্চলে সর্বপ্রথম আম্রপালি জাতের আমের সন্ধান পান তারা। ওই জাতের আমের বীজে একাধিক ভাগ থাকায় তা থেকে একাধিক চারা গাছ উৎপাদনের গবেষণা শুরু করেন  বিজ্ঞানীরা। চার বছর গবেষণা শেষে উদ্ভাবন করা হয় বারি-৮ জাতের আম। তিনি আরও জানান, বারি-৮ থেকে কলম গাছের মতই ২-৩ বছরের মধ্যে ফল আসে। এ জাতে রোগ-বালাইয়ের প্রকোপও কম। নতুন এই উন্নত জাতের আমের মুকুল অন্যান্য আমগাছের তুলনায় একটু দেরীতে আসে। তার মতে,বারি-৮ চাষে কৃষক লাভবান হবেন। সুগন্ধ,স্বাদ এবং ফলনের সময় এসব বিবেচনায় বারি-৮ জাতের আম ক্রেতা ও চাষীদের মধ্যে জনপ্রিয় হবে ।

যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সিরাজুল ইসলাম জানান, বারি-৮ জাতের আম স্বাদে বেশ মিষ্টি। কৃষক পর্যায়ে পৌঁছে দেয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

স্থানীয় আমচাষীরা বলেন, বারি-৮ জাতের আমের ফলনও বেশ ভাল। অন্যান্য জাতের তুলনায় ঝরে পড়ার পরিমাণও সীমিত। কারণ বোঁটা বেশ শক্ত। সুগন্ধ এবং স্বাদে বাজারে যথেষ্ট সাড়া ফেলবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।