চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মেসিদের কোয়ার্টারে যাওয়ার সমীকরণ

ব্রাজিলে চলা কোপা আমেরিকায় খাদের কিনারায় আর্জেন্টিনা। কলম্বিয়ার কাছে হেরে টুর্নামেন্ট যাত্রা, বৃহস্পতিবার মেসির পেনাল্টিতে প্যারাগুয়ের সঙ্গে কোনরকমে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে আলবিসেলেস্তেরা। তাতে আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনালের ভাগ্য চলে গেছে অনেক হিসাব-কিতাবের উপর।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকালে মিনোইরোতে প্রথমার্ধে রেনাতো সানচেজের গোলে লিড পায় প্যারাগুয়ে। বিরতির পর পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে সমতায় ফেরান অধিনায়ক লিওনেল মেসি। তার কয়েকমিনিট পর আর্জেন্টিনা গোলরক্ষক পেনাল্টি রুখে না দিলে হার নিয়েই মাঠ ছাড়তে হতো ১৪ বারের কোপা চ্যাম্পিয়নদের।

বিজ্ঞাপন

যে হার দেখিয়ে দিতে পারত কোপা থেকে বিদায়ের রাস্তাই। আপাতত অবধারিত বিদায় নিয়তি নয় আর্জেন্টিনার জন্য। তবে সমীকরণের নানা মারপ্যাঁচ থাকছে। দেখে নেয়া যাক কোয়ার্টারে যেতে মেসিদের সমীকরণ কী।

এবারের আসরের তিন গ্রুপ থেকে দুটি করে সেরা দল সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলবে। আর তিন গ্রুপের দুটি সেরা তৃতীয় দল যেতে পারবে শেষ আটে। তাতেই আর্জেন্টিনার কোয়ার্টারের স্বপ্ন এখনো টিকে আছে ভালোভাবেই!

গ্রুপ বি-তে দুই ম্যাচে এক হার ও এক ড্রয়ে ১ পয়েন্ট আর্জেন্টিনার, আছে চার দলের মধ্যে তলানিতে। পরের ম্যাচে ২৪ জুন মেসিরা গ্রুপপর্বের শেষ পরীক্ষায় নামবে কাতারের বিপক্ষে। ২০২২ বিশ্বকাপের আয়োজক ও কোপায় আমন্ত্রিত দলটির পয়েন্টও ১। তবে গোল ব্যবধানে এগিয়ে তিনে। দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে দুইয়ে প্যারাগুয়ে ও ৬ পয়েন্টে গ্রুপশীর্ষে কলম্বিয়া।

বিজ্ঞাপন

গ্রুপপর্বের শেষ ম্যাচে কাতারের মুখোমুখি হবে আর্জেন্টিনা, আর কলম্বিয়ার মুখোমুখি হবে প্যারাগুয়ে। তাতে প্যারাগুয়ে হারলে ও আর্জেন্টিনা কাতারকে হারালে সরাসরি কোয়ার্টারে উঠে যাবে মেসিরা। যদি প্যারাগুয়ে ড্রও করে, আর আর্জেন্টিনা নিজ ম্যাচে জেতে, তবু্ও আর্জেন্টিনা সরাসরি কোয়ার্টারে চলে যাবে।

প্যারাগুয়ে নিজ ম্যাচে জিতলেও আর্জেন্টিনার সুযোগ থাকবে, যদি কাতারকে হারাতে পারে। সেক্ষেত্রে আর্জেন্টিনাকে অন্য দুই গ্রুপের সেরা তৃতীয় দলের সঙ্গে হিসাব-কিতাবে যেতে হবে কোয়ার্টারের টিকিট পেতে।

কাতারের সঙ্গে আর্জেন্টিনা ড্র করলেও সুযোগ থাকবে। সেক্ষেত্রে প্যারাগুয়ের হার যেমন বরাবরই সুবিধার হবে, নিজেদের পক্ষে কিছু গোলও বাড়িয়ে রাখতে হবে আকাশী-নীলদের। ভয়ের কথা, টুর্নামেন্টে এখন পর্যন্ত কেবল একটি গোলই প্রতিপক্ষের জালে জড়াতে পেরেছে আর্জেন্টিনা, সেটিও পেনাল্টি থেকে।

আর কাতারের বিপক্ষে হেরে গেলে তো মেসি-আগুয়েরোদের বাড়ির পথই ধরতে হতে পারে সরাসরি! কাতার খেলছেও ভালোই। প্রথম ম্যাচে প্যারাগুয়েকে ২-২ গোলে রুখে দিয়েছে। দ্বিতীয় ম্যাচে কলম্বিয়াকে করতে দিয়েছে কেবল এক গোল। যে কলম্বিয়া টানা দুই জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে, আর্জেন্টিনাকে হারিয়েছে ২-০ গোলে।

মেসি-আর্জেন্টিনার সামনে তাই কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে!

Bellow Post-Green View