চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মারা গেলেন বর্ষীয়ান অভিনেত্রী স্বাতীলেখা

দীর্ঘ ৩১ বছর পর ‘বেলাশেষে’র মাধ্যমে সৌমিত্রের বিপরীতে অভিনয়ে ফিরেছিলেন স্বাতীলেখা…

মারা গেলেন পশ্চিমবঙ্গের গুণী অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত। বুধবার কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান এই অভিনেত্রী। দীর্ঘদিন ধরে তিনি ভুগছিলেন কিডনির সমস্যায়। অভিনেত্রীর মৃত্যুর খবরে শোকের ছায়া টলিপাড়ায়।

সত্যজিতের ‘বিমলা’ হিসেবে জনপ্রিয়তা পেয়েছিলেন স্বাতীলেখা। শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবির দর্শকদের কাছে খুব চেনা মুখ স্বাতীলেখা সেনগুপ্ত। ‘বেলাশেষে’ ও ‘বেলাশুরু’ ছবিতে একসঙ্গে কাজ করেছেন তারা। ‘বেলাশেষে’ ছবিতে তার ও সৌমিত্র চট্টোপাধ্যায়ের সম্পর্কের রসায়ন মন কেড়েছিল দর্শকদের।

বিজ্ঞাপন

সৌমিত্রর সঙ্গে একত্রে ‘বেলাশুরু’র কাজও করেছিলেন। কিন্তু ছবি মুক্তির আগেই মারা গেলেন দুই তারকা।

১৯৮৪ সালে সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে পর্দায় অভিনয়ের যাত্রা শুরু স্বাতীলেখার। তারপর অভিনয় করেছিলেন সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘ঘরে বাইরে’র ‘বিমলা’ চরিত্রে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে তার জুটি বেশ মনে ধরেছিল দর্শকদের। তারপর অবশ্য সেভাবে থিয়েটারের বাইরে সিনেমায় কাজ করেননি।

তবে আবারও বড় পর্দায় ফিরেছিলেন সৌমিত্রের নায়িকা হয়েই। দীর্ঘ ৩১ বছর পরে প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের হাত ধরে বড় পর্দায় দেখা যায় তাকে।

গেল ২২ মে ছিল অভিনেত্রীর ৭১তম জন্মদিন। সোশ্যাল মিডিয়ায় স্বাতীলেখাকে ‘গুরু’ সম্বোধন করে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছিলেন শিবপ্রসাদ।-হিন্দুস্তান টাইমস

বিজ্ঞাপন