চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাগুরায় ‘অদম্য পাঠশালা’র যাত্রা শুরু

শামীম খান, মাগুরা: ‘করোনায় থামবে না পড়া’ এই ব্রত নিয়ে মাগুরায় বিশেষত দরিদ্র এলাকার শিক্ষার্থীদের লেখাপড়া অব্যাহত রাখতে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ‘অদম্য পাঠশালা’ নামে বিনা বেতনের স্কুল কার্যক্রম শুরু হয়েছে।

বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদের উদ্যোগে আজ বৃহস্পতিবার সকালে শহরের হাসপাতাল পাড়ার রেডিয়েন্ট স্কুলে এই ‘অদম্য পাঠশালা’র কার্যক্রমের উদ্বোধন হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদের বাসদের কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য ও অদম্য পাঠশালার স্থানীয় সমন্বয়ক প্রকৌশলী শম্পা বসু, ছাত্র ফ্রন্ট মাগুরা শহর কমিটির আহবায়ক মোহাম্মদ সোহেল, স্কলাস্টিকা স্কুলের শিক্ষক ইয়াকুব আল ইমরানসহ অন্যরা।

বিজ্ঞাপন

অদম্য পাঠশালার সমন্বয়ক প্রকৌশলী শম্পা বসু জানান, করোনা দুর্যোগে কারণে গত ১৭ মার্চ থেকে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। আগামী সেপ্টেম্বরের আগে যা খোলার বাস্তবতা একবারে ক্ষীণ। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের লেখাপড়া অব্যাহত রাখতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর উদ্যোগে মাগুরায় স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বিনাবেতনের স্কুল অদম্য পাঠশালার কার্যক্রম শুরু হয়েছে। এই স্কুলের সেচ্ছাসেবী শিক্ষার্থীরা বিশেষ করে শহরের দারিদ্র প্রবণ এলাকাগুলোতে গিয়ে প্রথম পর্যায়ে প্রাথমিকের পঞ্চমসহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদানের উদ্যোগ নেবে।

শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাসগুলো নেয়া হবে। শুরুতে মাগুরা শহরের দোয়ারপাড়ের সর্দার পাড়া, জজ কোর্ট পাড়া, নিজনান্দুয়ালির চরপাড়া ও মোল্লাপাড়া এই চারটি এলাকায় অদম্য পাঠশালার কার্যক্রম শুরু হবে। পরবর্তীতে এই কার্যক্রম সম্প্রসারিত হবে।