চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মরিনহোর জায়গায় কে?

মৌসুমের শুরু থেকেই ছন্দে নেই ম্যানচেস্টার ইউনাইটেড। লিগে এই মুহূর্তে ষষ্ঠ স্থানে তারা। ১৯ পয়েন্ট পিছিয়ে লিগ শীর্ষে থাকা লিভারপুলের থেকে। সব টুর্নামেন্ট মিলিয়ে গত আট ম্যাচে মাত্র ২টিতে জয়। একই সঙ্গে গত সপ্তাহে লিভারপুলের কাছে ৩-১ হার। স্বাভাবিক ভাবেই একটা চাপ টের পাচ্ছিলেন কোচ হোসে মরিনহো। একই সঙ্গে তারকা খেলোয়াড় পল পগবার সঙ্গে তার মনোমালিন্য ভালোভাবে নিতে পারেনি ম্যানইউ কর্তৃপক্ষ। অবশেষে কোচের পদ থেকে মরিনহোকে সরিয়ে দিয়েছে তারা।

মঙ্গলবারই মরিনহোকে কোচ পদ থেকে ছাঁটাই করে ম্যানইউ কর্তৃপক্ষ। ম্যানইউ’র পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘কোচ হোসে মরিনহো ক্লাব ছেড়েছেন। মরিনহোকে ধন্যবাদ ম্যানইউতে তার কাজের জন্য। ভবিষ্যতের জন্য তাকে শুভেচ্ছা। শীঘ্রই অন্তর্বর্তী ম্যানেজার নিয়োগ করা হবে। একই সঙ্গে পূর্ণ সময়ের ম্যানেজারও খোঁজা হচ্ছে। আগামী মৌসুমে নতুন ম্যানেজার নিয়োগ করা হবে।’

স্যার অ্যালেক্স ফার্গুসন অবসরে যাওয়ার পর আর কোনো কোচই ম্যানইউতে সফল হতে পারেননি এবং সবাইকেই বরখাস্ত হতে হয়েছে। অনেকদিন ধরেই তাই বড় প্রশ্ন ছিল মরিনহো পদত্যাগ করলে বা বরখাস্ত হলে তার জায়গায় কে বসবেন?

নতুন কোচের তালিকায় অনেকের নামই উঠে আসছে। রয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান, চেলসির সাবেক তথা ইপিএলজয়ী কোচ অ্যান্থনিও কন্তে। আছেন ম্যানইউ’র সাবেক খেলোয়াড় রায়ান গিগসও। তালিকায় আছেন টটেনহ্যামের কোচ মাউরিসিও পচেত্তিনো।

Advertisement

ম্যানইউর কোচ হিসেবে অনেকদিন ধরেই পচেত্তিনোর নাম শোনা যাচ্ছিল। লুইস ফন গাল চলে যাওয়ার পর সবচেয়ে জোরাল গুঞ্জন ওঠে। শেষ পর্যন্ত হয়নি।

রিয়াল ছাড়ার পর এখনো কোনো দলের দায়িত্ব নেননি জিদান। এর মধ্যেই একবার খবর রটে, কোচ হতে প্রস্তুত জিদান, ম্যানইউকে দিয়েছেন খেলোয়াড়দের তালিকাও।ব্রিটিশ দৈনিক দ্য মিরর জানিয়েছিল, ম্যানইউর দায়িত্ব নিতে পুরোপুরি প্রস্তুত ফরাসি কিংবদন্তি। দলে যেসব ফুটবলারদের চান, এরই মধ্যে ইংলিশ জায়ান্টদের তার একটি তালিকাও দিয়ে দিয়েছেন জিদান।

দুবছর আগে পিএসজি থেকে অপসারিত লরা ব্লাঙ্কও এই মুহূর্তে ফাঁকা আছেন। তাদের নিয়েও ভাবছে ইংলিশ ক্লাবটি।

পোড় খাওয়া সব কোচদের সঙ্গে মরিনহোর বিকল্প হিসেবে নাম শোনা যাচ্ছে ম্যানইউরই দীর্ঘদিনের কান্ডারি মাইকেল ক্যারিকের। শেষ পর্যন্ত কাকে নিয়োগ করে ম্যানইউ তা সময়ই বলবে।