চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভাষা শহীদদের সম্মানে জাতিসংঘ সদর দপ্তরে ভাস্কর্য

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে ‘আন্তর্জাতিক মাতৃভাষা’ শীর্ষক ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে। পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে ভাস্কর্যটি সবার জন্য উন্মুক্ত থাকবে । এর মধ্য দিয়ে বাঙালীর জাতীয় জীবনে সংযোজিত হয়েছে এক নতুন অধ্যায়ের।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে সোমবার নিউইয়র্কের স্থানীয় সময় বিকেল ৩টায় জাতিসংঘ সদর দপ্তরের সামনে স্থাপন করা হয় মাতৃভাষা শীর্ষক ভাস্কর্য। অলিম্পিক পদক জয়ী শিল্পী খুরশীদ সেলিমের নকশায় অস্থায়ী শহীদ মিনারের ভাস্কর্যটি তৈরি করেছেন ভাস্কর মৃনাল হক।

Advertisement

ভাস্কর্যটি  উদ্বোধন করেন জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। উপস্থিত ছিলেন নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান, নিউইয়র্ক সিটি মেয়রের প্রতিনিধি হারিশকে প্যারিড, ইউএনডিপিসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

২০১৫ সালের শুরুতে মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষ থেকে ফেব্রুয়ারি মাসজুড়ে একুশের ওই ভাস্কর্য স্থাপনের আবেদন করা হয়।  সিটি অব নিউইয়র্ক পার্ক অ্যান্ড রিক্রিয়েশন ডিপার্টমেন্ট জানুয়ারির প্রথম সপ্তাহে এক চুক্তির মাধ্যমে ভাস্কর্য স্থাপনের বিষয়টি চূড়ান্ত করে।

দেশের বাইরে বাঙালির একুশ উদযাপনের দীর্ঘ ইতিহাসে এই ভাস্কর্য স্থাপন একটি যুগান্তকারী ঘটনা।