চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্র্যাডম্যানের ‘দুই ট্রিপল সেঞ্চুরির’ ব্যাট উঠছে নিলামে

দুই ট্রিপল সেঞ্চুরির সঙ্গে ৭৫৮ রান। এক সিরিজেই। ১৯৩৪ সালের সেই অ্যাশেজ। পাঁচ টেস্টের সিরিজ। দুর্দান্ত কেটেছিল স্যার ডন ব্র্যাডম্যানের। যে ব্যাটে গড়েছিলেন কীর্তি, অজি কিংবদন্তির সেই ব্যাটটা উঠছে নিলামে।

বডিলাইন বিতর্কের পরের সিরিজ ছিল সেটি। ব্র্যাডম্যান রানবন্যা বয়ে দেন। ‘দ্য উইলিয়াম সাইকেস এন্ড সন’ নামের ব্যাটে। যা কেনার সুযোগ করে দিচ্ছে ব্র্যাডম্যান মিউজিয়াম কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

১৯৯৯ সাল থেকে যে ব্যাট দ্য ব্র্যাডম্যান মিউজিয়ামে প্রদর্শিত হয়ে আসছে। ২০১৮ সালে কিংবদন্তির আরেকটি ব্যাট ১ লাখ ১০ হাজার অস্ট্রেলিয়ান ডলারে বিক্রি হয়েছিল।

সেবারের অ্যাশেজে বিল পন্সফোর্ডের সঙ্গে উদ্বোধনীতে ৪৫১ রানের জুটি গড়েছিলেন ব্র্যাডম্যান। যে জুটিতে অবদান রাখেন ওই ব্যাটেই।

যাদুঘরের প্রধান নির্বাহী পরিচালক রিনা হর বলেছেন, ‘স্যার ডোনাল্ড এটা নিজ হাতে লিখেছেন যে, তিনি এই ব্যাটের মাধ্যমে ঐতিহাসিক সেইসব ইনিংস খেলেছিলেন। নিঃসন্দেহে এটা বিশাল প্রমাণ। ব্যাটটি অমূল্য। আশা করি যিনি কিনবেন, তিনি যেন তা জনসাধারণের দেখার জন্য উন্মুক্ত করে দেন। আশা করি এটি আমাদের যাদুঘরেই থাকবে। সেক্ষেত্রে ব্যাটটি উপযুক্ত পরিবেশে সংরক্ষিত থাকার নিশ্চয়তা মিলবে।’

বিজ্ঞাপন