চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্রেক্সিট: ভোট পেছানোয় মে’র বিরুদ্ধে করবিনের অনাস্থা প্রস্তাব, সরকারের ‘না’

ব্রেক্সিট ইস্যুতে ভোট হঠাৎ পিছিয়ে দেয়ায় ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মের বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাবনা রেখেছেন পার্লামেন্টে বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিট বিলের ওপর পার্লামেন্টে ভোট দেয়ার গত সপ্তাহের তারিখ পিছিয়ে ১৪ জানুয়ারি থেকে শুরু সপ্তাহের যে কোনো সময়ে (সম্ভাব্য ১৮ জানুয়ারি) নির্ধারণ করেন প্রধানমন্ত্রী। সবার সামনেই মে স্বীকার করে নেন, তখন ভোটাভুটি হলে নিশ্চিত হেরে যেতেন তিনি।

এই ‘একমাস অপচয়ের জন্যে’ প্রধানমন্ত্রী মে’র বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনার কথা জানান লেবার পার্টির নেতা করবিন। নতুন ব্রেক্সিট বিলে কোনো পরিবর্তনই নেই বলে দাবি করেন তিনি।

Advertisement

সোমবার পার্লামেন্টে করবিন বলেন, ভোটের জন্য এমপিদের পুরো একমাস অপেক্ষা করানোটা অগ্রহণযোগ্য। প্রধানমন্ত্রী তার এসব কর্মকাণ্ডের মধ্য দিয়ে যুক্তরাজ্যকে ‘জাতীয় সংকটে’র দিকে নিয়ে যাচ্ছেন বলেও অভিযোগ করেন তিনি।

তবে ব্রিটিশ সরকার নতুন করে অনাস্থা ভোটের জন্য সময় করতে পারবে না বলে সরকারি সূত্রে জানিয়েছে বিবিসি। মন্ত্রীরা বলছেন, এমন ‘অর্থহীন রাজনৈতিক খেলায়’ যোগ দেবেন না তারা।

গত ১১ ডিসেম্বর নির্ধারিত ভোটের আগে আলোচনা ছাড়াই ভোট স্থগিত করলে ব্রিটিশ পার্লামেন্টে তীব্র সমালোচনার মুখে পড়েন মে।

অন্যদিকে ৬০ এমপি প্রধানমন্ত্রী মে’র কাছে পাঠানো চিঠিতে ‘কোনো চুক্তি ছাড়াই’ ইইউ থেকে বেরিয়ে আসার দাবি করেছেন।