চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বৈবাহিক সম্পর্কে বয়সের ব্যবধানের মনস্তাত্বিক দ্বন্দ্বের অমিত্রাক্ষর

ছোট পর্দায় ঈদ প্রস্তুতি:

রাবেয়া খাতুনের উপন্যাস নিয়ে ঈদের নাটক নির্মাণে আবুল হায়াত

জাফর ও জুলেখার বিয়ে পারিবাকিভাবে ঠিক হয়ে আছে। তবে ওদের মাঝে বয়সের ব্যবধান ১০। এই বয়সের ব্যবধান কি প্রেম সৃষ্টির অন্তরায় হয়ে উঠতে পারে? লক্ষণতো তাই বলে। ওরাও একে অপরকে গভীরভাবে ভালোবাসে। ওদের বয়সের ১০ বছর পার্থক্যটা মাঝে মধ্যে জটিলতার সৃষ্টি করে। জাফর ভালোবাসার গভীরতায় যতটাই ঘনিষ্ট হতে চায় জুলেখা ততই আড়ষ্ট আচরণ করে। কারণ শরীরে বাড়ন্ত হলেও মানসিকভাবে সে কৈশোরকে পেরোতে পারছিল না তখনো। এ নিয়েই শুরু হয় দ্বন্দ্ব…। মেলেনা সম্পর্কের অমিত্রাক্ষর ছন্দ।

জাফর ও জুলেখার মূল চরিত্রে অভিনয় করেছেন মেহজাবিন ও আল্টিমেট হিরো সাজ্জাদ ইরফান। আরো অভিনয় করেছেন শিরীন আলম, মাসুম আজিজ প্রমুখ।

ঈদে রাবেয়া খাতুনের উপন্যাসের গল্প নিয়ে আবুল হায়াত নির্মাণ করেছেন নাটক ‘অমিত্রাক্ষর’। চ্যানেল আইতে নাটকটি প্রচার হবে ঈদুল ফিতরের দ্বিতীয় দিন। অভিনয়ের পাশাপাশি নাটকের চিত্রনাট্যও করেছেন আবুল হায়াত।

বিজ্ঞাপন

নির্মাতা আবুল হায়াত ও কথাসাহিত্যিক রাবেয়া খাতুন

পাঠকদের কাছে পরিচিত, সমাদৃত ও নন্দিত কথাসাহিত্যিক রাবেয়া খাতুন কথাসাহিত্যিক হিসেবে সমাধিক পরিচিত হলেও  রাবেয়া খাতুন এক সময় শিক্ষকতা করেছেন। সাংবাদিকতার সঙ্গেও দীর্ঘদিন যুক্ত ছিলেন। ইত্তেফাক, সিনেমা পত্রিকা ছাড়াও তার নিজস্ব সম্পাদনায় পঞ্চাশ দশকে বের হতো ‘অঙ্গনা’ নামের একটি মহিলা মাসিক পত্রিকা। তার প্রকাশিত পুস্তকের সংখ্যা একশ’রও বেশী।

এর মধ্যে রয়েছে উপন্যাস, গবেষণাধর্মী  রচনা, ছোটগল্প, ধর্মীয় কাহিনী, ভ্রমণ কাহিনী, কিশোর উপন্যাস, স্মৃতিকথা, মুক্তিযুদ্ধের গল্প ইত্যাদি। তার গল্পে রেডিও, টিভিতে প্রচারিত হয়েছে অসংখ্য নাটক, জীবন্তিকা, সিরিজ নাটক এবং চলচ্চিত্রও নির্মিত হয়েছে কয়েকটি। রাবেয়া খাতুন মূলত বাংলাদেশের ভ্রমণসাহিত্যের প্রধানতম লেখক হলেও প্রথমত তিনি ঔপন্যাসিক। সাহিত্যচর্চার জন্য তিনি অর্জন করেছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা স্বাধীনতা পদক, একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কারসহ অসংখ্য পুরস্কার। প্রবীন এ লেখক এখনও নিরলস লিখে যাচ্ছেন।

বিজ্ঞাপন