চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিহারে দ্বিতীয় দফায় ৯৪ আসনে চলছে ভোটগ্রহণ

মঙ্গলবার ভারতের বিহারে শুরু হয়েছে দ্বিতীয় দফার ভোট। এদিন ৯৪টি আসনে ভোটগ্রহণ করা হবে। বিহার বিধানসভা নির্বাচনের তিনটি দফার মধ্যে দ্বিতীয় দফাই সবথেকে গুরুত্বপূর্ণ।

সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে তা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। যারা করোনা আক্রান্ত বা যাদের মধ্যে কোনো ধরনের উপসর্গ রয়েছে, তারা শেষ ঘণ্টায় ভোট দিতে পারবেন।

বিজ্ঞাপন

২.৮৫ কোটি ভোটারের হাতে আজ ১৪৬৩ প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। তবে এই ১৪৬৩ জনের মধ্যে ১৩১৬ জন পুরুষ।

বিজ্ঞাপন

এদিনের ভোটে আরজেডির ৫৬, এলজেপির ৫২, বিজেপির ৪৬, জেডিইউ-র ৪৩ জন লড়ছেন। ২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভার এক-তৃতীয়াংশের বেশি আসনে মঙ্গলবারই ভোট হয়ে যাচ্ছে। যে ১৭টি জেলা জুড়ে ভোট হচ্ছে সেগুলি হলো পশ্চিম চম্পারন, পূর্ব চম্পারন, সিওহার, সিতামারহি, মধুবনি, দ্বারভাঙ্গা, মুজফ্ফরপুর, গোপালগঞ্জ, সিওয়ান, সারান, বৈশালী, সমস্তিপুর, বেগুসরাই, খাগারিয়া, ভাগলপুর, নালন্দা ও পাটনা।

আজকের ভোটে ভাগ্যপরীক্ষা হবে রাষ্ট্রীয় জনতা দল(আরজেডি) নেতা তথা মহাগঠবন্ধনের বিহারের মুখ্যমন্ত্রী প্রার্থী তেজস্বী যাদবের। মাঠে আছেন তার বড় ভাই আরেক আরজেডি নেতা তেজ প্রতাপ যাদব।

করোনাভাইরাসের কারণে শারিরীক দূরত্ব নিশ্চিত করা, মাস্ক ও স্যানিটাইজারের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করেছে সেখানকার নির্বাচন কমিশন। প্রত্যেক বুথে টহল দিচ্ছে কেন্দ্রীয় বাহিনী। উত্তর প্রদেশের সঙ্গে বিহারের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

বিহারের প্রথম দফার ভোটে ৫৫ শতাংশ ভোট পড়েছিল, যেটা গত বিধানসভা নির্বাচনের চেয়ে বেশি। ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে তৃতীয় পর্যায়ে ৭৮টি আসনের ভোট।  পরে ফল ঘোষণা করা হবে ১০ নভেম্বর।