চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিদেশে চাকরিপ্রার্থীরা যেন দালালচক্রের খপ্পরে না পড়ে: প্রধানমন্ত্রী

যুব সমাজকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান

শুধু বিদেশে নয় বরং দেশের চাহিদাও পূরণ করতে যুব সমাজকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে বিদেশে চাকরিপ্রার্থীরা যেন দালালচক্রের খপ্পরে না পড়ে সেদিকে খেয়াল রাখতে সংশ্লিষ্টদের নির্দেশনাও দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

এজন্য সচেতন করার পাশাপাশি প্রয়োজনীয় প্রশিক্ষণ ও আইন-কানুন জেনে যাওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী। অভিবাসন বিষয়ক জাতীয় স্টিয়ারিং কমিটির প্রথম সভায় তিনি বিভিন্ন দেশে বসবাসরত জনশক্তির ডেটাবেজ তৈরিরও নির্দেশ দিয়েছেন।

ঝুঁকিহীন অভিবাসন এবং অভিবাসী বাংলাদেশিদের স্বার্থ সংরক্ষণের বিষয়গুলো দেখভাল করতে গঠিত ‘অভিবাসন বিষয়ক জাতীয় স্টিয়ারিং কমিটি’র প্রথম সভা। শুরুতেই অভিবাসন সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রবাসী আয়েই দেশের অর্থনীতি শক্তিশালী এবং রিজার্ভ বড় হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিদেশে যেতে ইচ্ছুক যুব সমাজকে প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং সংশ্লিষ্ট দেশের আইন-কানুন জানার নির্দেশনা দেন, যেন বিদেশে গিয়ে তারা বিপদে না পরেন।

বিজ্ঞাপন

এখনো দেশের বিভিন্ন অঞ্চলে দালাল চক্র সক্রিয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বিদেশ গমনেচ্ছুরা যেন ধোঁকায় না পরে সেদিকে নজরদারী বাড়াতে হবে।

কোন দেশে বাংলাদেশের কত মানুষ আছে তাদের তথ্য সংগ্রহ ছাড়াও তাদের ওপর নজরদারি বাড়ানোর তাগিদও দিয়েছেন তিনি।

প্রবাসী আয় পাঠানোর ক্ষেত্রে ২ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, তাদের টাকা যেন পরিবারের হাতে ঠিকমতো পৌঁছায় সেই লক্ষ্যে কাজ করছে সরকার।

বিস্তারিত ভিডিও রিপোর্টে: 

Bellow Post-Green View