চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিদায় বলে দিলেন স্যামুয়েলস

বলে রেখেছিলেন গত জুনেই, আনুষ্ঠানিক ঘোষণা এলো পাঁচ মাস বাদে। বুধবার পেশাদার ক্রিকেট থেকে সাবেকের কাতারে নাম লেখালেন ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস।

ক্রিকইনফোর প্রতিবেদন, গত জুনে নিজের অবসরের বিষয়টি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে জানিয়ে রেখেছিলেন স্যামুয়েলস। নভেম্বরে এসে তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ্যে এসেছে। ডানহাতি ব্যাটসম্যান তার সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন বাংলাদেশের বিপক্ষে, ২০১৮ সালে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

চুপচাপ, কিন্তু খ্যাপাটে স্বভাবের স্যামুয়েলস ক্যারিয়ারে অসংখ্য আলোচিত-সমালোচিত কাণ্ডের জন্ম দিয়েছেন। কিছুদিন আগেও ‘চিরশত্রু’ বেন স্টোকসের সঙ্গে কথার লড়াইয়ে জড়িয়েছেন। তাতে জড়িয়েছেন আরেক ‘শত্রু’ শেন ওয়ার্নও!

৮ বছরের ক্যারিয়ারে স্যামুয়েলসের সবচেয়ে বড় অর্জন ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুই টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনালে সেরা খেলোয়াড় হওয়া। ২০১২ ও ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপ ফাইনালে দলের হয়ে সর্বোচ্চ রান করেছিলেন, দুটি বিশ্বকাপই গেছে ক্যারিবীয়দের ঘরে।

৭১ টেস্ট, ২০৭ ওয়ানডে ও ৬৭ টি-টুয়েন্টিতে সবমিলিয়ে ১১ হাজার ১৪৩ রান করেছেন স্যামুয়েলস। সবমিলিয়ে সেঞ্চুরি ১৭টি। ব্যাটিংয়ের পাশাপাশি অফস্পিনে উইকেট পেয়েছেন ১৫২টি।