চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বার্সার কড়া হেডমাস্টার কোম্যান

নতুন কোচ এলে আসে পরিবর্তন। সেই পরিবর্তন কখনো ক্লাবের জন্য মঙ্গলের আবার কখনো ভেঙে ফেলে পুরনো নিয়ম-কানুন। রোনাল্ড কোম্যান কোচ হওয়ার পর বার্সার খেলায় কী পরিবর্তন এলো সেটা টের পাওয়া যাবে মৌসুম শুরুর পর। আপাতত অনুশীলনে বেশ একটা স্বকীয়ভাব এনেছেন ডাচ কোচ।

কোম্যানের আগে যিনি বার্সার দায়িত্বে ছিলেন, সেই কিকে সেতিয়েনের ট্রেনিং সেশন ঠিক বড় ক্লাবসুলভ না এমন অভিযোগ একটা সময় প্রকাশ্যেই করতেন খেলোয়াড়রা। বায়ার্ন মিউনিখ, লিভারপুলের ট্রেনিং সেশনে যেখানে খেলোয়াড়রা হাড় কাঁপানো খাটুনি খাটতেন, বার্সার অনুশীলন ঠিক তেমনটা হচ্ছিল না বলে অভিযোগ ছিল সিনিয়র খেলোয়াড়দের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বার্সার কোচ হয়েই অনুশীলনের সময় বাড়িয়ে দিয়েছেন কোম্যান। ধরন অনেকটা এমন, এই অনুশীলনের উপরই নির্ভর করছে বাঁচা-মরা। প্রতিটি অনুশীলন সেশনের সময় বেড়েছে এক থেকে দেড় ঘণ্টা। সঙ্গে বেড়েছে পরিশ্রমও। ফলাফলে কী মিলবে তা নিয়ে আপাতত কোম্যানের মাথাব্যথা নেই। খেলোয়াড়দের দৌড়ানো বাধ্যতামূলক করে দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সময়ের ব্যাপারে বেশ কড়াকড়ি আরোপ করে দিয়েছেন কোম্যান। অনুশীলন শুরুর অন্তত এক ঘণ্টা আগে আসতে বলা হয়েছে খেলোয়াড়দের। যদি অনুশীলন শুরু হয় সকাল ৯টায় তাহলে ঠিক সে সময়ই তাদের মাঠে থাকতে হবে, এর সেকেন্ড পরেও না।

কোচের প্রতি শ্রদ্ধার বিষয়টি সেতিয়েন আমলে অনেকটা হারিয়ে বসেছিলেন বার্সার খেলোয়াড়রা। সেটাই ফিরিয়ে আনার চেষ্টা করছেন নতুন কোচ। এমনকি খেলোয়াড়দের সঙ্গে কৌশল বোঝানোর সময় একজন কথা বলায় বেশ বিরক্তও নাকি হয়েছেন বার্সারই সাবেক এ খেলোয়াড়!