চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাজেটে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা চায় ইসলামী শ্রমিক আন্দোলন

বিশেষ বরাদ্দের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেবে ইসলামী শ্রমিক আন্দোলন

আসন্ন বাজেটে কৃষি উৎপাদন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক-ভাসমান শ্রমিকদের সুরক্ষা ও গণমাধ্যম কর্মীদের জন্য ২০ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনার দাবি জানিয়েছে ইসলামী শ্রমিক আন্দোলন।

দাবি আদায়ের স্বপক্ষে আগামী ৯ জুন প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করবে সংগঠনটি।

বিজ্ঞাপন

শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক আশরাফ আলী আকন এ কথা জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, আসন্ন বাজেটে করোনা ভাইরাস মহামারীতে ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষতিপূরণ প্রদানের লক্ষ্যে ১১ হাজার কোটি টাকা প্রণোদনা দিতে হবে। এই সংকটে শ্রমিক সমাজ সবচে বেশি ক্ষতিগ্রস্ত। তাই প্রকৃত শ্রমিকদেরকে সেনাবাহিনীর মাধ্যমে যাচাই বাছাই শেষে ডাটাবেজ তৈরী করে “লেবার কার্ড” প্রদান করে রেশনিং ব্যবস্থা চালু করতে হবে।

শ্রমিকদের জামানত ছাড়া সুদবিহীন ১লাখ টাকা ঋণ সহায়তা দিতে হবে। গণমাধ্যম কর্মীরাও জীবনের ঝুঁকি নিয়ে তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে। সেজন্য তাদের জন্য বাজেটে বিশেষ প্রণোদনা হিসেবে ৩ কোটি টাকার বরাদ্দ রাখতে হবে।

যেসব স্বেচ্ছাসেবী জীবনের ঝুঁকি নিয়ে করোনা আক্রান্ত হয়ে ইন্তেকাল করা মানুষদের দাফন, কাফনসহ সৎকারে অংশ নিচ্ছে তাদের জন্য ১০ লক্ষটাকার জীবন বীমা সুবিধা দেওয়ার দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক আহমদ আবদুল কাইয়ূম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি মু. হারুন অর রশিদ, সেক্রেটারী জেনারেল হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান, জয়েন্ট সেক্রেটারী শহিদুল ইসলাম কবির, এবিএম শেহাব উদ্দিন শেহাব, এ্যাসিসটেন্ট সেক্রেটারী জেনারেল অধ্যাপক আব্দুল করীম।