চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাইডেনকে ‘প্রতিদ্বন্দ্বী’ বুশের অভিনন্দন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভ করায় জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। যিনি বাইডেনের প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির থেকে দুইবার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

নির্বাচন সুষ্ঠু হয়েছে জানিয়ে বুশ বলেন, ডেমোক্র্যাট জো বাইডেন সুযোগ পেয়েছেন নেতৃত্ব দিয়ে দেশকে ঐক্যবদ্ধ করার।

বিজ্ঞাপন

ডালাসে জর্জ ডব্লিউ বুশের প্রেসিডেনশিয়াল সেন্টার থেকে দেয়া এক বক্তব্যে তিনি নির্বাচনে পরাজিত হলেও ৭ কোটি ভোট পাওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে বলেন, এটা তার ‘অসাধারণ রাজনৈতিক অর্জন’।

দেশটির সবচেয়ে প্রবীণ রিপাবলিকান নেতা বুশের দেয়া এ বক্তব্যর মাধ্যমে জো বাইডেনের জয়কে স্বীকৃতি দেয়া হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

বুশের ভাই ফ্লোরিডার সাবেক গর্ভনর জেব বুশও বাইডেনের বিজয়ের জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন। ২০১৬ সালে রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন চেয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

জেব বুশ বলেন, আমি আপনার এবং আপনার সাফল্যের জন্য প্রার্থনা করব। দেশের গভীর ক্ষত নিরাময়ের এখন সময় এসেছে।

রিপাবলিকান সিনেটর মিট রোমনি এবং আলাস্কার লিসা মারকোস্কিও বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন।

তবে অনেক রিপাবলিকান এভাবে অভিনন্দন জানানোকে অরিপক্কতা বলে মন্তব্য করেছেন। তাদের দাবি, সমস্ত ভোট এখনও গণনা করা হয়নি এবং সকল আইনি লড়াইয়ের সমাধান হয়নি।

তবে সাবেক প্রেসিডেন্ট বুশ ট্রাম্পের সাথে একমত পোষণ করে বলেছেন, ‘ভোট পুর্নগণনার অনুরোধ করার এবং আইনি চ্যালেঞ্জ অনুসরণ করার অধিকার আছে।’

তিনি আরও যোগ করেছেন, আমেরিকান জনগণের আস্থা থাকতে পারে যে এই নির্বাচনটি মূলত সুষ্ঠু ছিল, এর অখণ্ডতা বজায় থাকবে এবং এর ফলাফল সুস্পষ্ট।

অবশ্যই আমাদের পরিবার, প্রতিবেশীদের জন্য এবং আমাদের জাতি এবং ভবিষ্যতের জন্য একত্রিত হতে হবে বলে জানান বুশ।